1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:০৯ অপরাহ্ন

নিষেধাজ্ঞা তুললে খাদ্য সংকট মোকাবিলায় প্রস্তুত রাশিয়া

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৭ মে, ২০২২

ইউক্রেনে হামলার কারণে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে আসন্ন খাদ্য সংকট মোকাবিলায় রাশিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর এনডিটিভি।


গতকাল বৃহস্পতিবার (২৬ মে) ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাগি’র সঙ্গে ফোনে কথা বলার সময় এই কথা বলেন রুশ প্রেসিডেন্ট।

এ বিষয়ে ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেন ইস্যুতে আরোপ করা বিভিন্ন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে আসন্ন খাদ্য সংকট মোকাবিলায় মস্কো গুরুত্বপূর্ণ অবদান রাখাতে প্রস্তুত।


দুই নেতার ফোনালাপের পর ক্রেমলিনের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, পুতিন জোর দিয়ে বলেছেন— পশ্চিমাদের রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে রুশ ফেডারেশন খাদ্যশস্য ও সার রফতানির মাধ্যমে খাদ্য সংকট নিরসনে উল্লেখযোগ্য অবদান রাখাতে প্রস্তুত রয়েছে।

সেখানে আরও বলা হয়, আজভ ও কৃষ্ণ সাগরের বিভিন্ন বন্দর থেকে বেসামরিক জাহাজগুলো চলে যাওয়ার জন্য প্রতিদিন মানবিক করিডোর খোলা রাখাসহ জাহাজ চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারে কথাও বলেন পুতিন। ইউক্রেন এসব জাহাজ আটকে রেখেছে।


প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করার পর রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, ইউরোপসহ অনেক দেশ। তাই এসব নিষেধাজ্ঞা ও সামরিক অভিযানের কারণে রাশিয়া ও ইউক্রেন উভয় দেশ থেকে সার, গম ও অন্যান্য পণ্যের সরবরাহ বাধাগ্রস্ত হয়। এই দুই দেশ আন্তর্জাতিক গম সরবরাহের ৩০ শতাংশ উৎপাদন করে থাকে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি