1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:০৬ অপরাহ্ন

নেতৃত্বের যোগ্য কোনো নেতাই কি নেই— বিএনপিকে প্রশ্ন শেখ হাসিনার

Reporter Name
  • Update Time : বুধবার, ২২ জুন, ২০২২

ঢাকা: নেতৃত্ব দেওয়ার মতো আর কোনো নেতাই কি নেই— বিএনপির কাছে এমন প্রশ্ন রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলটির চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান— দু’জনেই দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় এ প্রসঙ্গ টেনে ওই প্রশ্ন করেন তিনি।


বুধবার (২২ জুন) সকাল ১১টায় তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ওরা (বিএনপি) কাকে (নেতৃত্বে) নিয়ে নির্বাচন করবে, বলতে পারেন? ওদের (বিএনপি) জন্য কান্নাকাটি করে লাভ নেই। ওদের পুঁজিটা কী? বিএনপির কি একটাও যোগ্য নেতা নেই যাকে চেয়ারমান করতে পারে? তাহলেই তো (এখনকার মতো) দুরবস্থা হয় না।

আওয়ামী লীগকে গণমানুষের দল অভিহিত করে প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বলেন, পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রাম করতে করতে আওয়ামী লীগের প্রতিষ্ঠা। কিন্তু আমাদের অন্য দলগুলোর কী অবস্থা? তাদের জন্ম কোথায়?


শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমান একজন সামরিক শাসক। পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যায় জড়িত। ১৫ আগস্টের পর খন্দকার মোশতাক ক্ষমতায় এসে তাকে সেনাপ্রধান নিয়োগ দিয়েছিলেন। তারপর নিজেই নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা করলেন। নিজেই একাধারে সেনাপ্রধান, নিজেই একাধারে রাষ্ট্রপতি। পাকিস্তানের সামরিক শাসক আইয়ুব খানের মতো।


তিনি বলেন, হ্যাঁ-না ভোট দিয়ে (জিয়াউর রহমান) ক্ষমতায় থাকলেন। সেই ভোট কেমন হয়েছিল, মানুষ জানে। সেই জিয়াউর রহমান বিএনপি গঠন করলেন আওয়ামী লীগসহ বিভিন্ন দল থেকে নেতাদের নিয়ে। এ গাছের বাকল, ও গাছের ছাল নিয়ে ক্ষমতায় বসে তৈরি করা দল।

জাতীয় পার্টিও একইভাবে গঠন করা হয়েছিল বলে উল্লেখ করেন শেখ হাসিনা। তিনি বলেন, আরেক সামরিক শাসক (হুসেইন মুহম্মদ এরশাদ) ক্ষমতায় বসে আরেকটি দল গঠন করলেন। জাতীয় পার্টি গঠন করা হলো। এভাবে মিলিটারি ডিটকেটররা ক্ষমতায় বসে দল গঠন করেছে। কিন্তু আমি তো জনগণের ভোট কেড়ে নিয়ে ক্ষমতায় থাকতে চাই না। আমিই সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রাম করেছি। সেটা করতে গিয়ে গ্রেনেড-বোমার মুখে পড়েছি। অনেক কষ্ট করেও গণতন্ত্র চর্চা করতে পেরেছি এবং গণতন্ত্রের ধারাবাহিকতা আছে বলেই আজ এ অবস্থায় আছি।

বিএনপি প্রসঙ্গে শেখ হাসিনা আরও বলেন, একটি দল তখনই জনগণের বিশ্বাস ও আস্থা অর্জন করে যখন সে জানে, সেই দল নির্বাচনে জয়ী হলে কে হবে সরকারপ্রধান। এটি কিন্তু সবাই বিবেচনা করে। কিন্তু তারা (বিএনপি) কাকে (নেতা হিসেবে) দেখাবে? এতিমের টাকা মেরে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আসামিকে (বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া)? তাকে তো আমিই নির্বাহী আদেশে সাজা স্থগিত করেছি। নাকি তারা গ্রেনেড হামলার মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি (ফিউজিটিভ), যে (বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমান) বাংলাদেশি নাগরিকত্ব ছেড়ে ব্রিটিশ নাগরিক হয়ে আছে, তাকে (নেতা হিসেবে দেখাবে)?

তিনি বলেন, একজন সাজাপ্রাপ্ত আসামি হয়ে কীভাবে ব্রিটিশ নাগরিক হলো, তার খোঁজ করেন। সেই খোঁজ করলেই সব তথ্য বেরিয়ে আসবে। তো এই (নেতৃত্ব) নিয়ে তারা ইলেকশন করবে কীভাবে, সেটিই বড় কথা। চেয়ারম্যান করতে পারে, এরকম একটা যোগ্য নেতাও কি নেই?

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি