1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০১:৫৮ পূর্বাহ্ন

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোট চলছে

Reporter Name
  • Update Time : শনিবার, ২৭ মার্চ, ২০২১

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৭ মার্চ) সকাল ৭টায় ৮ দফা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়। প্রথম দফায় পশ্চিমবঙ্গের পুরুলিয়া, বাকুড়া, ঝাড়গ্রামসহ ৩০টি আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন উপলক্ষে কেন্দ্রগুলোতে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা। আগামী ১ এপ্রিল দ্বিতীয় দফায় আরো ৩০টি আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আগামী ২৯ এপ্রিল অষ্টম এবং শেষ দফার ভোটগ্রহণের কথা রয়েছে।
২০১৬ সালের বিধানসভা নির্বাচনে শাসক তৃণমূল কংগ্রেসের কাছে খড়কুটোর মতো উড়ে গিয়েছিল বিজেপি। তবে পাঁচ বছর পরে এসে এখন তৃণমূলের ঘাড়েই নিঃশ্বাস ফেলছে কেন্দ্রের শাসক দল বিজেপি। অন্যদিকে একসময়ের টানা শাসন করা বামফ্রন্ট শক্তি হারিয়ে এবার অনেকটা নিয়ম রক্ষার নির্বাচনে অংশ নিচ্ছে বলে জানা গেছে।
২০১৬ সালে পশ্চিমবঙ্গে সবশেষ বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান প্রতিপক্ষ ছিল বাম এবং কংগ্রেস। তবে ২৯৪ আসনের বিধানসভায় ২১১টি আসন জিতে সরকার গঠন করে মমতার তৃণমূল। যদিও সরকার গড়তে তাদের দরকার ছিল ১৪৮টি আসন।
সবশেষ বিধানসভা ভোটে ২১১টি আসন জিতেছিল তৃণমূল। বিপরীতে তৃণমূলের প্রধান প্রতিপক্ষ বাম এবং কংগ্রেস জোট জয়ী হয় ৭৭টি আসনে। তবে তখনও পশ্চিমবঙ্গ রাজ্যে বিজেপির অবস্থান ছিল খুবই দুর্বল। মাত্র ৩টি আসন জিততে সক্ষম হয় দলটি।
২০১৬ সালের বিধানসভায় ভোটের হিসাবে মমতার তৃণমূলের পক্ষে রায় দেন ৪৫ দশমিক ৭ এক শতাংশ মানুষ। অন্যদিকে ভোটের হিসেবে বাম এবং কংগ্রেস জোট পায় ৪০ দশমিক শূন্য ৩ শতাংশ। আর বিজেপির ঝুলিতে যায় মোট ভোটের মাত্র ১০ দশমিক ৩ এক শতাংশ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি