1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ১০:১৮ অপরাহ্ন

পাকিস্তানে টিএলপি’র সহিংসতা দমনে আধাসামরিক বাহিনী মোতায়েন

Reporter Name
  • Update Time : বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

উগ্র ডানপন্থী দল তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি)-এর সহিংসতা দমনে আধাসামরিক বাহিনী মোতায়েন করেছে পাকিস্তান সরকার। এছাড়া দলটিকে সন্ত্রাস দমন আইনে নিষিদ্ধ ঘোষণা করতে যাচ্ছে সরকার। এর আগে সোমবার টিএলপি’র প্রধান আল্লামা সাদ হুসাইন রিজভীকে গ্রেফতারের পর কর্মী-সমর্থকরা দেশজুড়ে সহিংস বিক্ষোভ শুরু করে।

পাকিস্তানের সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, বুধবার পুলিশ ও আন্দোলনকারীদের সংঘর্ষে অন্তত চার জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুই জন পুলিশ। এছাড়া আরও ১২৫ জন পুলিশ আহত হয়েছে। দেশের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে সরকার আধাসামরিক বাহিনী মোতায়েন করেছে।

এদিকে বুধবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ জানিয়েছেন, উগ্র ডানপন্থী দল টিএলপি’কে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা টিএলপিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এখন তা অনুমোদনের জন্য সংসদে যাবে’। পরে টুইটারেও একই কথা বলেন তিনি। টুইটারে জানান, পাকিস্তানে বিদ্যমান সন্ত্রাসবিরোধী আইনে টিএলপিকে নিষিদ্ধ ঘোষণা করা হবে।

গত বছর ফ্রান্সে মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের ঘটনার জেরে পাকিস্তানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানিয়ে আসছেন আল্লামা রিজভি। তিনি দেশটি থেকে পণ্য আমদানি নিষিদ্ধেরও দাবি জানান। সম্প্রতি এসব দাবি নিয়ে আবার সোচ্চার হওয়ায় তাকে গ্রেফতার করে সরকার।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে এসব দাবিতে আন্দোলন করে টিএলপি। সে সময় এসব দাবি পার্লামেন্টে আলোচনার জন্য তিন মাস সময় নেয় সরকার। তবে গত ১৬ ফেব্রুয়ারি আবারও টিএলপি দাবি নিয়ে সোচ্চার হলে সরকার জানায়, দাবিগুলো এই মুহূর্তে মানা সম্ভব নয়। সেসময় নতুন সময়সীমা ২০ এপ্রিল ঠিক করা হয়।

তবে ২০ এপ্রিলের আগেই দাবিগুলো নিয়ে ফের আন্দোলন শুরু করে টিএলপি। এর জেরে দলটির প্রধান সাদ রিজভীকে গ্রেফতার করে সরকার। তার গ্রেফতারের প্রতিবাদে দেশটির প্রধান প্রধান শহরে সহিংস বিক্ষোভ শুরু করেন কর্মী-সমর্থকরা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি