1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৫৫ পূর্বাহ্ন

‘পাচার করা টাকা কর দিয়ে ফেরত আনার সুযোগ থাকছে বাজেটে’

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

ঢাকা: আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিদেশে পাচার হওয়া টাকা ফেরাতে কর দিয়ে সেই টাকা বৈধ পথে দেশে ফেরত আনার সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আগামী বাজেটে নির্দিষ্ট পরিমাণ ট্যাক্স নিয়ে বিদেশে থাকা টাকা ফিরিয়ে আনার সুযোগ দেওয়া হচ্ছে। এটি আপনারা বাজেটে দেখতে পাবেন। সেটা বাজেটে থাকবে। আর বাংলাদেশ ব্যাংক যেটি করছে সেটি বাজেটের আগেই করছে।


তিনি বলেন, বিভিন্ন দেশ পাচার হয়ে যাওয়া টাকা নিজ দেশে ফেরত আনতে বিভিন্ন দেশ এই সুযোগ দিয়েছে এবং অনেকে সে সুযোগ নিয়েছে। ইন্দোনেশিয়ায় যখন এমন একটি এমনেস্টি ঘোষণা করল তখন অনেক টাকা বিদেশ থেকে দেশে ফেরত এনেছে। আমরা বিশ্বাস করি আমাদের এখান থেকে যারা টাকা নিয়ে গেছে এ সুযোগটি তাদের জন্য অত্যন্ত ভালো একটি সুযোগ, সেটি তারা কাজে লাগাবে। আমাদের সমস্ত দিক থেকেই চেস্টা করতে হবে।

বিদেশ থেকে ৫ হাজারের বেশি ডলার পাঠানোর ক্ষেত্রেও ডকুমেন্টস লাগবে না, এতে বিদেশ থেকে কালো টাকা আসবে কি না জানতে চাইলে তিনি বলেন, অনেক সময় বলা হয় বিদেশে যারা টাকা নিয়ে গেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা কী। বিভিন্ন মাধ্যমে আমরা দেখি দেশ থেকে টাকা চলে গেছে। বিদেশে যে টাকা চলে গেছে আমরা বলেছি যেন টাকাগুলো আমাদের দেশে ফেরত আসে।


বাজেটে এটি নিয়ে কোনো ঘোষণা থাকবে কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, বাজেটের আগেই আমরা এটি চেষ্টা করছি। আমরা নিজেরাও চিন্তা ভাবনা করছি, এ ধরনের একটি উদ্যোগ নেওয়া হবে সেটি আমরা জানি। বাজেট সংসদে উপস্থাপিত হওয়ার আগ পর্যন্ত এ বিষয়ে আমরা বলতে চাই না। যখন কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে সেটি বাংলাদেশ ব্যাংক থেকে হবে। বাংলাদেশ ব্যাংক সার্কুলার ইস্যু করবে তার মাধ্যমেই আপনারা জানতে পারবেন।

অর্থমন্ত্রী বলেন, যেসব টাকা বিভিন্ন চ্যানেলে চলে গেছে সেগুলো ফেরত আনার জন্য এই উদ্যোগ। এই ধরনের এমনেস্টি (সাধারণ ক্ষমা) বিভিন্ন দেশ দিয়ে থাকে। কতো টাকা গেছে সেটির ধারণা আমি দিতে পারব না।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি