1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০১:২৩ অপরাহ্ন

পাঠ্যবইয়ের ভুল সংশোধন ও তদন্তে হচ্ছে দুই কমিটি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩

ঢাকা: নতুন কারিকুলামের পাঠ্যবইয়ের ভুল সংশোধন এবং ভুলগুলো ইচ্ছাকৃত নাকি অনিচ্ছাকৃত তা খতিয়ে দেখতে দু’টি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


তিনি জানান, বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি তৈরি করা হবে। এ কমিটির কাজ হবে পাঠ্যবইয়ের ভুল সংশোধন করা। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে ভুল হয়েছে কিনা, তা তদন্তে আরেকটি কমিটি গঠন করা হবে। এছাড়া একটি অনলাইন লিংক তৈরি করা হবে যেখানে পাঠ্যপুস্তকের ভুল সংশোধন বিষয়ে যে কেউ তার মতামত বা পরামর্শ জানাতে পারবেন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় মাতৃভাষা ইনস্টিটিউটে নতুন শিক্ষাক্রম বিষয়ক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


মন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের পাঠ্যপুস্তকে ভুল নিয়ে আমরা বেশি মনোযোগ দিচ্ছি। কিন্তু আমাদের বেশি মনোযোগ দিতে হবে কী পদ্ধতিতে শেখাবো তার উপর। এখন বাচ্চাদের শেখার ও মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন এসেছে। তাদের ভাবতে শেখা, জ্ঞানার্জন, মূল্যবোধ তৈরিসহ বড় হওয়া ও সফল হওয়ার জন্য যে দক্ষতা অর্জন করা দরকার—আমরা তা নিশ্চিত করতে শিক্ষাক্রমে পরিবর্তন এনেছি।

তিনি বলেন, আমরা শিক্ষকদের প্রশিক্ষণ দিয়েছি শিখন পদ্ধতি ও মূল্যায়ন পদ্ধতির উপর। সারাবছর ধরে অনলাইনে এবং কখনো কখনো মুখোমুখি শিক্ষকদের প্রশিক্ষণ চলবে। এর জন্য গাইডলাইন তৈরি হয়েছে। আমাদের সব শিক্ষকের মান একরকম নয়। কিন্তু এই গাইডলাইন অনুসরণ করলে সব শিক্ষকই নতুন শিক্ষাক্রমের পদ্ধতি অনুসরণ করতে পারবেন। এখন পর্যন্ত শিক্ষকদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।


শিক্ষামন্ত্রী বলেন, বিজ্ঞান ও ধর্মের মধ্যে কোনো সংঘর্ষ নেই। মৌলবাদের সঙ্গে কোনো আপস করা হবে না। আবার কারও ধর্মীয় অনুভূতিতেও আঘাত দেওয়া যাবে না।

মন্ত্রী আরও বলেন, যেকোনো পরিবর্তনের জন্যই আমাদের ধৈর্য ধরতে হবে, সময় দিতে হবে। অভ্যস্ত হয়ে গেলে আশা করা যায় আমাদের শিক্ষার্থীরাও আনন্দের সঙ্গে পড়াশোনা করবে।


দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এখনও সব বই না পৌছানো প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যেসব শিক্ষা প্রতিষ্ঠান এখনও সবগুলো বই পায়নি তারা যেন যোগাযোগ করে।

এসময় তিনি পাঠ্যপুস্তক বোর্ডের মহাপরিচালককে সব স্কুলে বই পাঠানোর ব্যাপারে নির্দেশ দেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি