1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৫:২২ পূর্বাহ্ন

পার্টি থেকে বহিষ্কার নেপালের প্রধানমন্ত্রী

Reporter Name
  • Update Time : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলিকে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে নেপালের কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার করা হয়েছে। খবর কাঠমান্ডু পোস্ট।

রোববার (২৪ জানুয়ারি) পার্লামেন্ট ভেঙে দেওয়ার জেরে রাজনৈতিক অস্থিরতার মধ্যে ওলিকে বহিষ্কার করেছে দলের ক্ষমতাসীন গ্রুপ।

ওই প্রতিবেদনে বলা হয়, ‌‌‌দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক থেকে ওলির সদস্যপদ বাতিল করা হয়েছে।

এ ব্যাপারে নেপালের কমিউনিস্ট পার্টির মুখপাত্র নারায়ণ কাজি বলেন, অনেক সহ্য করা হয়েছে। কিন্তু, প্রধানমন্ত্রী কোনো আহ্বানেই সাড়া দেননি। তাই, দলের নির্বাহী ক্ষমতাবলে তাকে বহিষ্কার করা হয়েছে।

এর তিন বছর আগে, নেপালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয়লাভ করে এনসিপি এবং প্রাক্তন মাওবাদী বিপ্লবীদের জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী হন ওলি। পূর্ব শর্ত অনুযায়ী, শাসনকালের পাঁচ বছরের মেয়াদ নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছিলেন ওলি এবং বিপ্লবী নেতা পুষ্প কমল দহল প্রচণ্ড। কিন্তু, সেই শর্ত উপেক্ষা করে নির্দিষ্ট সময়ে প্রচণ্ডের হাতে ক্ষমতা হস্তান্তর করতে অস্বীকার করেন ওলি। এই নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে চরম মতবিরোধ দেখা দেয়।

পাশাপাশি, ওলি সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও এনেছেন প্রাক্তন মাওবাদী বিপ্লবীরা। এছাড়া করোনা সংক্রমণ মোকাবিলায় সরকারের ব্যর্থতা নিয়েও সরব রয়েছে বিরোধীগোষ্ঠী। একইসঙ্গে ভারতের সখ্যতা উপেক্ষা করে চীনের সঙ্গে ঘনিষ্ঠতা বৃদ্ধি নিয়েও বিরোধীদের তোপের মুখে পড়েন ওলি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি