1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১০:২৯ পূর্বাহ্ন

পালিত হচ্ছে পবিত্র আশুরা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২০ আগস্ট, ২০২১

রাজধানীসহ সারা দেশে পালিত হচ্ছে পবিত্র আশুরা। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরের মতো এবারও সীমিত কর্মসূচি চলছে।

শুক্রবার (২০ আগস্ট) সকাল ১০টার দিকে সীমিত আকারে তাজিয়া মিছিল বের করা হয়। হোসেনি দালানের উত্তর গেট দিয়ে মিছিল শুরু হয়। মিছিলে উড়ানো হয় কালো-লাল-সবুজের নিশান। এ সময় মিছিলে অংশগ্রহণকারীরা বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনি তোলেন। তাজিয়া মিছিলের অনুষ্ঠান চলে জুমার নামাজের আগপর্যন্ত। মিছিলে অংশগ্রহণকারীদের বেশির ভাগের পরনে ছিল কালো পোশাক।

সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নেন হোসেনি দালানে। সেখানে পুলিশের পাশাপাশি র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যা ব) সদস্যদের নজরদারি করতে দেখা গেছে।

সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ দিন আজ ১০ মহররম। দিনটি পবিত্র আশুরা নামেও পরিচিত। সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখে,তথা আশুরার দিন অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। ফলে, আশুরার মর্যাদা ও মাহাত্ম্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে।হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তার পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি