1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০১:৪৪ অপরাহ্ন

প্রাণে বেঁচে গেল কবুতর জো

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১

ফিচার ডেস্ক

কম ধকল যায়নি কবুতর জো’র উপর দিয়ে। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা পাখিটিকে অবশেষে রেহাই দিলো অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শুক্রবার (১৫ জানুয়ারি) অস্ট্রেলিয়ার কৃষি বিভাগ জানায়, পাখিটিকে নিয়ে যে আশঙ্কা করা হচ্ছিল তা ভুল প্রমাণ হয়েছে। পাখিটি আমেরিকা থেকে আসেনি, বরং এটি স্থানীয় হওয়ার সম্ভাবনাই বেশি। কেননা এর পায়ে পাওয়া লেগব্যান্ডটি ভুয়া।

এর আগে ১৩ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্র থেকে অস্ট্রেলিয়ায় জৈব সুরক্ষা বলয় ভেঙে অনুপ্রবেশ করেছে বলে কবুতরটিকে দায়ী করা হয়। মেলবোর্নে সন্ধান পাওয়া কবুতরটি আমেরিকা থেকে দেশটিতে পাখিবাহিত রোগ নিয়ে আসতে পারে এমন সন্দেহে একে হত্যা করার উদ্দেশ্যে গত কয়েকদিন উঠেপড়ে লেগেছিল অস্ট্রেলিয়া।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, গত ২৬ ডিসেম্বর মেলবোর্নের বাসিন্দা কেভিন সেলি-বার্ড তার বাড়ির পাশে এই কবুতরটি দেখতে পান। পরে খবর রটে, ২৯ অক্টোবর এই পাখিটি যুক্তরাষ্ট্রের অরিগন রাজ্যের একটি প্রতিযোগিতা থেকে পালিয়ে অস্ট্রেলিয়ায় পাড়ি দিয়েছে। কেভিন-সেলি বার্ড এই কবুতরটিকে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের নামে নামকরণ করেন ‘জো’। পরে দেশটির সংবাদমাধ্যম ও বিভিন্ন সরকারি দফতরের আগ্রহের কেন্দ্রে চলে আসে কবুতরটি।

বিনা পরীক্ষায় অস্ট্রেলিয়ায় অনুপ্রবেশ করায় পাখিটিকে পাকড়াও করার জন্য কেভিন সেলি-বার্ডকেই তলব করে দেশটির কোয়ারেনটাইন ও পরিদর্শন বিভাগ। তারপর থেকেই পাখিটিকে ধরতে মাথাবেঁধে কাজে লেগে পড়েন কেভিন সহ অন্যান্যরা। কবুতর জো আমেরিকা থেকে বহন করে আনা পাখিবাহিত রোগ অস্ট্রেলিয়াতে ছড়াতে পারে এমন আশঙ্কায় সেদেশের কৃষি বিভাগ কড়া বার্তা দিয়ে জানায়, ‘কবুতর জো’র অস্ট্রেলিয়ায় থাকার সুযোগ নেই। পাখিটি অস্ট্রেলিয়ার পাখি ও পোল্ট্রি শিল্পের জন্য হুমকি’।

তবে শুক্রবার অস্ট্রেলিয়ার কৃষি, পানি ও পরিবেশ বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ‘অধিকতর তদন্তের পর আমাদের বিভাগ এই উপসংহারে পৌঁছেছে যে, কবুতরটি অস্ট্রেলিয়ান এবং এটি জৈব নিরাপত্তা ঝুঁকির কোনো কারণ নয়’। বিভাগের বিবৃতিতে আরও বলা হয়, ‘কবুতরটির পায়ে পাওয়া লেগ ব্যান্ডটি ভুয়া। ফলে এই পাখিটির বিরুদ্ধে আর অধিকতর কোনো ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা নেই’।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি