1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. nooruddinrasel22@gmail.com : Noor Uddin : Noor Uddin
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:৪৬ পূর্বাহ্ন

প্রাথমিকেও পরীক্ষা ছাড়াই মূল্যায়ন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

পরীক্ষা ছাড়াই মূল্যায়ন করা হবে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের। করোনাভাইরাসের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বছরের শুরুর আড়াই মাস ও টিভি আর রেডিওতে হওয়া ক্লাসের ভিত্তিতে নিজ নিজ শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন শিক্ষকেরা। মূল্যায়ন কাজের সময় সীমাও বেঁধে দেয়া হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মূল্যায়নের কাজ শেষ করতে হবে।’

এই মূল্যায়ন প্রক্রিয়ার ফলে পরীক্ষা ছাইড়া প্রাথমিক স্তরের সমস্ত শিক্ষার্থী ওপরের ক্লাসে উঠে যাবে। তাদের রোল নম্বরও অপরিবর্তিত থাকবে। অর্থাৎ বর্তমান ক্লাসের রোল থাকবে তাদের পরবর্তী ক্লাসে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেছেন, মূল্যায়নের বিষয়টি শিক্ষকদের ওপরই ছেড়ে দেওয়া হয়েছে। তবে এই মূল্যায়নে কোনো পরীক্ষা হবে না। আর মাঠ পর্যায়ের কর্মকর্তারা আগের শ্রেণির রোল নম্বর রাখতে মত দিয়েছেন।

এরই আগে মাধ্যমিকের শিক্ষার্থীদের বিষয়েও একই ধরনের সিদ্ধান্ত দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক স্তরেও পরীক্ষা ছাড়াই মূল্যায়ন করে শিক্ষার্থীদের ওপরের ক্লাসে ওঠানোর সিদ্ধান্ত হয়।

করোনার কারণে চলতি বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা খুব কম।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি