1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৫৮ পূর্বাহ্ন

ফিনল্যান্ডে গ্যাস রফতানি বন্ধ করল রাশিয়া

Reporter Name
  • Update Time : শনিবার, ২১ মে, ২০২২

প্রতিবেশী দেশ ফিনল্যান্ডে গ্যাস রফতানি বন্ধ করে দিয়েছে রাশিয়ার কোম্পানি গ্যাজপ্রম। পশ্চিমা দেশগুলোর সঙ্গে জ্বালানির দাম পরিশোধের বিষয়ে সৃষ্ট বিরোধের জেরে এ সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। খবর আলজাজিরা।


ইউক্রেনে আক্রমণের কারণে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় ইউরোপীয় দেশগুলোকে রাশিয়ার সরবরাহ করা গ্যাসের অর্থ রুবেলে প্রদানের দাবি করে গ্যাজপ্রম এক্সপোর্ট। কিন্তু এ বিষয়ে অস্বীকৃতি জানায় ফিনল্যান্ড।

শনিবার (২১ মে) এক বিবৃতিতে গ্যাসগ্রিড ফিনল্যান্ড জানিয়েছে, ‘ইমাট্রা প্রবেশ পয়েন্টের মাধ্যমে গ্যাস আমদানি বন্ধ করা হয়েছে।’ রাশিয়া থেকে ফিনল্যান্ডে গ্যাসের প্রবেশের জায়গা হল ইমাট্রা।


ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাসের পাইকারি সরবরাহকারী প্রতিষ্ঠান গাসুম গতকাল শুক্রবার (২১ মে) জানিয়েছে, আজ শনিবার স্থানীয় সময় ভোর ৪টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ করা হবে বলে সতর্ক করেছে গ্যাজপ্রম।

এদিকে গ্যাস সরবরাহ বন্ধ হওয়ার তথ্য নিশ্চিত করেছে গাসুম। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, ‘গাসুমের সরবরাহ চুক্তির অধীনে ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করা হয়েছে।’


আরও বলা হয়, ‘আজ থেকে শুরু করে, আসন্ন গ্রীষ্মের মৌসুমে গ্রাহকদের অন্যান্য উত্স থেকে বাল্টিককানেকটর পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে।’বাল্টিককানেকটর পাইপলাইনের মাধ্যমে প্রতিবেশী এস্তোনিয়ার গ্যাস গ্রিডের সঙ্গে সংযুক্ত ফিনল্যান্ড।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি