1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:৫৭ পূর্বাহ্ন

ফিলিস্তিনের বিপক্ষে সহজেই হারল বাংলাদেশ

Reporter Name
  • Update Time : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

ফিফা র‌্যাঙ্কিংয়ে ফিলিস্তিনের চেয়ে ৮৬ ধাপ পিছিয়ে বাংলাদেশ। মাঠের খেলাতেও সেটা বুঝিয়ে দিল যুদ্ধবিধ্বস্ত দেশটি। পুরো ম্যাচে একতরফা ফুটবল খেলে বাংলাদেশকে আজ ২-০ গোলে হারিয়েছে ফিলিস্তিন।

কিরগিজস্তানে অনুষ্ঠিত ত্রিদেশীয় ফুটবল সিরিজে বাংলাদেশের এটা প্রথম ম্যাচ। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে ১-০ হেরেছিল ফিলিস্তিন।

রোববার (৫ সেপ্টেম্বর) কিরগিস্তানের রাজধানী বিশকেকের স্পার্তাক স্টেডিয়ামে ৩-৪-৩ ফরমেশনে খেলতে নেমেছিল বাংলাদেশ। ৩ সেন্টারব্যাক তপু বর্মণ, তারিক কাজী ও রেজাউল করিমের সঙ্গে দুই উইংয়ে বিশ্বনাথ ঘোষ ও ইয়াসিন আরাফাত। তবে খাতা কলমে কৌশল যাই হোক, ম্যাচে ফিলিস্তিনের আক্রমণ সামলাতে রক্ষণে নামতে হয়েছে পাঁচজনকেই। মাঝমাঠ থেকে জামাল ভুঁইয়া, সোহেল রানাকেও রক্ষণে নেমে আসতে দেখা গেছে।
বিজ্ঞাপন

পুরো ম্যাচে ফিলিস্তিনের জাল লক্ষ্যে একটাও শট নিতে পারেনি বাংলাদেশ। অপর দিকে ফিলিস্তিন এগিয়ে যেতে পারত ম্যাচের ১৫ মিনিটেই। ২৫ গজ থেকে নেওয়া মাহমুদ ইদের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়েছে। পাঁচ মিনিট পর তার আরেকটি শটও বেড়িয়ে যায়।

চাপ ধরে রেখে ৩৩ মিনিটে দারুণ এক প্রতিআক্রমণে এগিয়ে যায় ফিলিস্তিন। গোলরক্ষক থেকে শুরু করে তিন টাচে বাংলাদেশের জালে বল জড়িয়ে দেয় ফিলিস্তিন। এতে আনিসুর রহমান জিকোর বদলে গোল পোস্টের নিচে দাঁড়ানো শহিদুল আলম সোহলের দায়ও আছে। পোস্ট ছেড়ে বেড়িয়ে এসেছিলেন সোহেল, সেই সুযোগটাই নিয়েছে ফিলিস্তিন।

৩৮ মিনিটে সেই সোহেলই দারুণ একটা সেভ করে ফিলিস্তিনকে গোলবঞ্চিত করেন। কিছুক্ষণ পর মাহমুদের বাঁকানো ফ্রি-কিকে থারোবের দারুণ হেড লাফিয়ে উঠে ঠেকিয়ে দেন সোহেল। ম্যাচে বেশ কয়েকটা দারুণ সেভ করা সোহেল দ্বিতীয়ার্ধের শুরুতে ইয়াসের হামদকে আর রুখতে পারেননি।

মাহমুদের ক্রসে সামান্য লাফিয়ে মাপা হেডে বল জালে জড়িয়ে দেন। ৭০ মিনিটে ফাদি জইদানের শট বাইরের জাল কাঁপায়। ৮৩ মিনিটে দুটি পরিবর্তন আনেন বাংলোদেশের কোচ জেমি ডে। মোহাম্মদ ইব্রাহিম ও রাহবার ওয়াহেদকে মাঠে নামান জেমি। জাতীয় দলের হয়ে অভিষেক হয়ে গেল কানাডা প্রবাসী ২৫ বছর বয়সী মিডফিল্ডার রাহবারের। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জোরালো শট নিয়েছিলেন তামের সায়েম। এই যাত্রায়ও দলকে রক্ষা করেন সোহেল।

এরপর আর গোল আদায় করতে পারেনি ফিলিস্তিন। যাতে বাংলাদেশের ২-০ গোলের হারে শেষ হয়েছে ম্যাচ। ফিলিস্তিনের বিপক্ষে সর্বশেষ দুই ম্যাচেও ২-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। একটি ২০১৮ সালের বঙ্গবন্ধু গোল্ড কাপে, অন্যটি ২০২০ সালের বঙ্গবন্ধু গোল্ড কাপে।

এই দলটির বিপক্ষে কখনোই জিততে পারেনি বাংলাদেশ। ২০০৬ সালের এএফসি চ্যালেঞ্জ কাপে ফিলিস্তিনের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশ, এখন পর্যন্ত সেটাই সেরা প্রাপ্তি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি