1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

ফেরি ‘সংকটে’ দৌলতদিয়ায় যানজট!

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৫ মার্চ, ২০২১

২১ জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি সংকটে প্রতিদিনই যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এতে মহাসড়কের কয়েক কিলোমিটার এলাকা জুড়ে যানজট লেগেই আছে। ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা।

আগে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে যেখানে ১৮টি ফেরি দিয়ে যানবাহন পারাপার হত। বর্তমানে সেখানে ১১ থেকে ১২টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ফেরির যান্ত্রিক ত্রুটি ও নতুন রুটে ফেরি স্থানান্তরের কারণে এ সংকট দেখা দিয়েছে।

শুক্রবার সকাল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি ঘাট ও গোয়ালন্দমোড় এলাকার মহাসড়কের প্রায় ৬ থেকে ৭ কিলোমিটার এলাকাজুড়ে ৬ থেকে ৭ শতাধিক পণ্যবাহী ট্রাক, যাত্রীবাহী বাস যানজটে আটকে থাকতে দেখা গেছে। এতে চালক ও যাত্রীরা পড়েছেন চরম ভোগান্তি ও দুর্ভোগে।

গত সপ্তাহে আরিচা-কাজিরহাট নৌরুটে নতুন ফেরি চলাচলের নৌরুট চালু হওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দুটি ফেরি সেখানে স্থানান্তর করা হয়েছে। এছাড়া ৪টি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে। এতে এ রুটে ফেরি সংকট দেখা দেওয়ায় যানবাহন পারাপারের ট্রিপ সংখ্যা কমেছে।

শুধু ফেরি সংকটই না রয়েছে ঘাট সংকটও। বর্তমানে দৌলতদিয়ায় ৬টি ফেরি ঘাটের মধ্যে মাত্র ৩টি ফেরি ঘাট সচল রয়েছে।

গত দুই বছরে ১, ২ ও ৬নং-সহ ৩টি ফেরি ঘাট ভাঙনের কারণে আজও সচল করতে পারেনি বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। ফেরি ঘাট ও ফেরি সংকটে চরম ভাবে ব্যাহত হচ্ছে যানবাহন পারাপার। কয়েকদিন ধরে মহাসড়কে আটকে থেকে সবচেয়ে বেশি সমস্যায় পরেছেন কাচামাল ও পণ্যবাহী যানবাহনের চালকেরা। বর্তমানে এ রুটে ৫টি রোরো ও ৬টি ইউটিলিটি ফেরি দিয়ে যানবাহন পারাপার চলামান রয়েছে।

যাত্রী ও চালকেরা বলেন, গত ৩ থেকে ৪ দিন ধরে ফেরি সংকটে পণ্যবাহী ট্রাকগুলো মহাসড়কে যানজটে আটকে থেকে নানা ধরনের সমস্যা ও ভোগান্তিতে পড়েছে। এ দুর্ভোগ থেকে পরিত্রাণ পেতে ফেরির সংখ্যা বাড়ানো ও যানজট কমাতে কর্তৃপক্ষকে অনুরোধ জানান তারা।

দৌলতদিয়া বিআইডব্লিউটিসি সহকারী ঘাট ব্যবস্থাপক মো: খোরশেদ আলম বলেন, দৌলতদিয়া পাটুরিয়া নৌ-রুটে ৩ থেকে ৪টি ফেরির যান্ত্রিক ত্রুটির কারণে মেরামত করা হচ্ছে।

তিনি বলেন, এছাড়া আরিচা কাজির হাট নৌরুটে ফেরি চলাচল শুরু হওয়ায় সেখানে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটের দুটি ফেরি স্থানান্তর করা হয়েছে। যে কারণে দৌলতদিয়ায় ফেরি সংকট রয়েছে। আর এ কারণে যাবাহনের কৃত্রিম যানজট দেখা দিয়েছে।

তবে ফেরি মেরামত হয়ে আসলে যানজট আর থাকবে না বলে জানান এই কর্মকর্তা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি