1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ১০:০৫ অপরাহ্ন

ফ্লয়েড হত্যাকাণ্ড: পুলিশ অফিসার ডেরেককে দোষী সাব্যস্ত

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ এপ্রিল, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার জন্য অভিযুক্ত সাবেক পুলিশ অফিসার ডেরেক চভিনকে দোষী সাব্যস্ত করেছে দেশটির আদালত। মঙ্গলবার (২০ এপ্রিল) উভয় পক্ষের যুক্তি-তর্ক শেষে ১২ সদস্যর জুরি বোর্ড এই রায় দেন। খবর বিবিসি।

তিনটি আপরাধে ডেরেক চভিনকে দোষী সাব্যস্ত করা হয়। প্রথম, সেকেন্ড-ডিগ্রি মার্ডার, থার্ড-ডিগ্রি মার্ডার ও হত্যার অভিযোগ আনা হয়েছিল। যা প্রমাণিত হলে বিচারকরা এই রায় দেন। ফলে ডেরেক চভিনের ৪০ বছরের সাজা হতে পারে।

রায় ঘোষণার সময় তৎক্ষণাত ডেরেক চভিনের জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠান হয়। দুই মাসের মধ্যে তার সাজা হওয়ার সম্ভবনা রয়েছে।

ফ্লয়েড হত্যাকাণ্ড: পুলিশ অফিসার ডেরেককে দোষী সাব্যস্ত

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যার ক্ষেত্রে এই রায়কে ঐতিহাসিক ঘটনা হিসেবে গণ্য করা হচ্ছে। এই রায় ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই আদালতের বাহিরে উপস্থিত শত শত মানুষ উল্লাস প্রকাশ করে।

ফ্লয়েড পরিবারের আইনজীবী বেন ক্র্যাম্প বলেন, এই রায় যুক্তরাষ্ট্রের ‘ইতিহাসের এক গুরুত্বপূর্ণ মোড়’ হিসাবে চিহ্নিত হয়েছে।

এই রায়ের পরপরই মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস মৃত ফ্লয়েডের পরিবারকে সাক্ষাতের জন্য ডাকেন। এ বিষয়ে বাইডেন বলেন, এখন অন্ত্যত কিছুটা ন্যায়বিচার হয়েছে। আমরা আরও অনেক কিছু করতে যাচ্ছি। বর্ণবাদ মোকাবেলায় এটি কেবল একটি প্রচেষ্টা মাত্র।

প্রসঙ্গত, গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসের রাস্তায় এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। জর্জ ফ্লয়েডকে গ্রেফতার করার সময় তার ঘাড়ে ৯ মিনিটের বেশি সময় ধরে হাঁটু গেড়ে বসে ছিলেন ডেরেক চভিন (৪৫)। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর পুলিশের বল প্রয়োগ ও বর্ণবাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে তীব্র আন্দোলন গড়ে ওঠে। যা পরবর্তীতে ইউরোপের অন্যদেশগুলোতেও ছড়িয়ে পরে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি