1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৪ জুলাই ২০২২, ১২:৪৪ অপরাহ্ন

বন্যার পর রোগব্যাধি ছড়িয়ে পড়ছে সিলেটে

Reporter Name
  • Update Time : বুধবার, ২৫ মে, ২০২২

টানা এক সপ্তাহ বন্যার পানিতে নিমজ্জিত ছিল সিলেট নগরের নদী তীরবর্তী এলাকার বাসিন্দারা। গত দুইদিন ধরে পানি কমছে। আশ্রয় কেন্দ্র থেকে বাড়ি ফিরতে শুরু করেছে মানুষ। কিন্তু বন্যার পানি নেমে যাওয়ার পর নানান প্রকার পানিবাহিত রোগব্যাধি ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যেই ডায়রিয়ার আক্রান্ত হয়েছেন ৩৬৯ জন। এছাড়াও জ্বর, সর্দি, কাশি ও নিউমিনিয়ায় ভুগছেন বন্যার্তরা। এই অবস্থায় আগামী ৭ দিন বন্যা কবলিত মানুষদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, ডায়রিয়া, কলেরা, সর্দি, এলার্জির মতো রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা।

এদিকে বন্যার্তদের চিকিৎসায় কাজ করছে সিলেট সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের তিনটি টিম। আরও তিনটি মেডিকেল টিম গঠন হবে দুয়েকদিনের মধ্যে। সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদ হোসেন বলেন, আমরা আগামী শনিবার থেকে মেডিকেল টিম আরও বাড়াচ্ছি। আমরা ৬টা মেডিকেল টিম করব। ১৫ জুন পর্যন্ত প্রতিটি ওয়ার্ডে সপ্তাহে দুইদিন মেডিকেল টিম চিকিৎসাসেবা দেবে।

তিনি বলেন, ‘বন্যার পানি নেমে যাওয়ার পর ঠান্ডা, জ্বর, সর্দি-কাশি এবং ডায়রিয়া, কলেরা, টাইফয়েড ও চর্মরোগের মতো পানিবাহিত রোগগুলো বাড়বে।’

আগামী ৭ দিন টিউবওয়েল ও সিটি করপোরেশনের লাইনের পানি বিশুদ্ধ করে পান করার তাগিদ দিয়ে তিনি আরও বলেন, আপাত বিশুদ্ধ পানি যেটা দেখা যাচ্ছে, সেটা বিশুদ্ধ নাও হতে পারে। আমাদের সাপ্লাই লাইনও পানির নিচে ছিল। সেখান থেকেও পানি দূষণ হতে পারে।

বন্যার্তদের চিকিৎসা সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃত্বে বেশকয়েকটি মেডিকেল টিম গঠন করার কথা জানিয়ে সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠিনক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু জানান, ইতোমধ্যেই বেশকিছু পানিবাহিত রোগের উপসর্গ নিয়ে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে রোগীরা আসছেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি