1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৫:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
লক্ষিপাশা কমিউনিটি ক্লিনিকের হালচাল,সীমাহীন অনিয়ম ও দূর্নীতি,মানুষের ভোগান্তি চরমে! সিএইচসিপি দেলোয়ার হোসেন এর অনিয়ম-দূর্নীতির বিরুদ্ধে আসছে অনুসন্ধানী প্রতিবেদন(পর্ব-০১) টি-টোয়েন্টি বিশ্বকাপ টস জিতে ব্যাটিংয়ে স্কটল্যান্ড সাম্প্রদায়িক সহিংসতায় কঠোর ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর সয়াবিন তেলের দাম লিটারে বাড়ল ৭ টাকা ভয় নেই, আ’লীগ আছে রাজপথে: কাদের ফখরুল ইসলাম শাইস্তা’কে আওয়ামিলীগের প্রার্থী হিসেবে নির্বাচিত করায় অভিনন্দন সাম্প্রদায়িক অস্থিতিশীলতাকারী দোষীদের শাস্তি দাবীতে ছাত্র অধিকার পরিষদের বিক্ষোভ মিছিল কলেজছাত্রকে তুলে নিয়ে বিয়ে করলেন তরুণী বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

বাংলাদেশি কর্মী নিয়োগে জাপানের প্রতি রাষ্ট্রদূতের অনুরোধ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাপানের জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের অনুরোধ করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। পাশাপাশি রাষ্ট্রদূত জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশে তথ্যপ্রযুক্তি, পোশাক শিল্প ও চামড়াসহ বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

জাপানের ইয়োকোমাহা শহরের পোর্ট মেমোরিয়াল হলে মঙ্গলবার (২২ ডিসেম্বর) বাংলাদেশে বাণিজ্য, বিনিয়োগ ও মানবসম্পদ উন্নয়ক বিষয়ক এক সেমিনারের আয়োজন করে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।

ওই সেমিনারে জাপানের প্রতি এমন আহবান জানান রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে শতাধিক জাপানি ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধি ও কর্মী প্রেরণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

জাপানের বাংলাদেশ মিশন জানিয়েছে, রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ সেমিনারে স্বাগত বক্তব্য দেন। বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ও বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন প্রণোদনার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশে তথ্যপ্রযুক্তি, পোশাক শিল্প, চামড়াসহ বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান। রাষ্ট্রদূত বাংলাদেশের বিভিন্ন বৃহৎ প্রকল্পে জাপানের সংশ্লিষ্টতার কথা তুলে ধরেন এবং নানাবিধ সহযোগিতার জন্য জাপান সরকারকে ধন্যবাদ প্রদান করেন।

রাষ্ট্রদূত বলেন, ‘জনশক্তি খাতে বাংলাদেশ বিপুল সম্ভাবনাময়। সরকারের সঠিক পদক্ষেপ ও ব্যবস্থাপনায় দেশের জনসংখ্যা আজ জনসম্পদে রূপ নিয়েছে। জাপানে ক্রমহ্রাসমান জনসংখ্যার পরিপ্রেক্ষিতে সৃষ্ট জনশক্তির চাহিদা মিটাতে বাংলাদেশকে স্বল্প দক্ষ ও দক্ষ লোকবলের অন্যতম উৎস আখ্যায়িত করে, রাষ্ট্রদূত জাপানের জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের অনুরোধ করেন।’

পরবর্তী অংশে ইয়োকোমাহা সিটি অফিসের নির্বাহী পরিচালক হিরোইউকি ওকামোতো বক্তব্য রাখেন। এছাড়া বাংলাদেশে জাপানি বিনিয়োগের চিত্র তুলে ধরেন জাইকার পরিচালক আকিতো তাকাহাসি, বাংলাদেশে বিনিয়োগের সুবিধা নিয়ে উপস্থাপনা করেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর ড. আরিফুল হক, বাংলাদেশের মানব সম্পদ উন্নয়ন নিয়ে আলোচনা করেন দূতাবাসের শ্রম কাউন্সেলর জাকির হোসেন।

এছাড়া টেকনিক্যাল ইন্টার্ন প্রোগ্রামে বাংলাদেশের দক্ষ লোকবল বিষয়ে আলোচনা করেন আই এম জাপান নামক প্রতিষ্ঠানের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর কাজুও সুবোতা এবং মাচিদা হাসপাতালের চিফ ডিরেক্টর কেইসুকে ইরাকো।

জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সি (জাইকা) ও জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেট্রো), ইয়োকোমাহা নগর কর্তৃপক্ষ, আই এম জাপান এবং ইউনিডো-আইটিপিও টোকিও সেমিনার আয়োজনে সহযোগিতা করে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি