1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১২:০৫ পূর্বাহ্ন

বাইডেনের বাড়িতে তল্লাশি, আরও গোপন নথি উদ্ধার

Reporter Name
  • Update Time : রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়িতে তল্লাশি চালিয়ে আরও ছয়টি অতিগোপন নথি উদ্ধার করেছেন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের তদন্তকারীরা। শুক্রবার (২০ জানুয়ারি) টানা ১৩ ঘণ্টার তল্লাশিতে হাতে লেখা কিছু নোটও জব্দ করা হয়েছে। শনিবার বাইডেনের ব্যক্তিগত আইনজীবী বব বাউয়ার এ তথ্য জানিয়েছেন।


তিনি জানান, ডেলাওয়্যারের উইলমিংটনে প্রেসিডেন্ট জো বাইডেনের ব্যক্তিগত বাড়িতে তল্লাশি চালানো হয়। জো বাইডেন সিনেটর ও ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ছয়টি নথি পাওয়া গেছে। এসব নথির উপর ক্লাসিফায়েড লেখা ছিল। তবে নথিগুলো এখনও ক্লাসিফায়েড বা অতিগোপনীয় কী না সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

তল্লাশির সময় বাইডেন ও তার স্ত্রী এ বাড়িতে ছিলেন না। জো বাইডেন তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, আইনজীবীদের পরামর্শ অনুযায়ী পরবর্তী পদক্ষেপগুলো নিচ্ছেন তিনি।


বাইডেনের আইনজীবী বিবৃতিতে জানিয়েছেন, বাড়িতে তল্লাশি চালানোর জন্য মার্কিন বিচার বিভাগের কর্মকর্তাদের প্রস্তাব ও অনুমতি দিয়েছিলেন বাইডেন নিজে। ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন রেকর্ড এবং সম্ভাব্য ক্লাসিফায়েড নথির জন্য পুরো প্রাঙ্গণে অনুসন্ধান চালান তদন্তকারীরা।


এর আগে গত বছরের ২ নভেম্বর ওয়াশিংটন ডিসিতে থিংকট্যাঙ্ক পেন বাইডেন সেন্টারে গোপন নথি পাওয়া গিয়েছিল। পরে গত ২০ ডিসেম্বর ডেলাওয়্যারের উইলমিংটনে বাইডেনের ব্যক্তিগত বাড়ির গ্যারেজে আরও রাষ্ট্রীয় গোপন নথি পাওয়া যায়। চলতি মাসের ১১ ও ১২ জানুয়ারি দুই দফা তল্লাশিতে প্রেসিডেন্টের বাসার লাইব্রেরিতে গোপন নথির সন্ধান পান তদন্তকারীরা। সর্বশেষ ২০ জানুয়ারি তল্লাশিতে আরও ছয়টি গোপন নথি জব্দ করেছেন তদন্তকারীরা। যদিও এসব নথি প্রায় এক দশক আগের।

বাইডেন এসব নথি রাষ্ট্রীয় আর্কাইভে জমা না দিয়ে নিজের ব্যক্তিগত অফিস এবং বাড়িতে কেন রেখেছিলেন সে ব্যাপারে প্রশ্ন উঠেছে। বাইডেন অবশ্য এ ব্যাপারে দাবি করেছেন, অসাবধানতাবশত এসব নথি তার ব্যক্তিগত অফিস ও বাড়িতে থেকে গিয়েছিল। নথিগুলো খুঁজে বের করতে তিনি তদন্ত দলকে অনুমতি ও সহায়তা করছেন।


এর আগে গত আগস্টে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালিয়ে কয়েক সেট ক্লাসিফায়েড নথি জব্দ করে এফবিআই। সে সময় এফবিআই জানিয়েছিল, প্রেসিডেন্ট থাকাকালীন কিছু গোপন নথি হোয়াইট হাউজ থেকে সরিয়ে এ বাড়িতে রেখেছিলেন ট্রাম্প। এসব নথি উদ্ধারে অভিযান চালানো হয়েছে। গোপন নথি বাড়িতে রাখার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে।

এবার গোপন নথির সন্ধানে খোদ বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়িতেই হানা দিলো তদন্তকারীরা। বাইডেনের বাড়িতে গোপন নথিগুলো কী উদ্দেশে পড়েছিল বা কিভাবে ব্যবহার করা হয়েছিল তা তদন্তের জন্য রবার্ট হুর নামে এক কর্মকর্তাকে প্রধান করে তদন্ত দল গঠন করা হয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি