1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:৫৯ অপরাহ্ন

বাস ভাড়া কিলোমিটারে বাড়তে পারে ১৬.২২ শতাংশ

Reporter Name
  • Update Time : শনিবার, ৬ আগস্ট, ২০২২

ঢাকা: সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ার ঘোষণার পর পরই উত্তপ্ত হয়ে উঠেছে পরিবহন খাত। এরই মধ্যে বাসসহ ছোট ছোট গণপরিবহন চলাচল সীমিত করা হয়েছে। কয়েকটি জেলা শহরে পরিবহন ধর্মঘটও পালন করছে। এই পরিস্থিতিতে গণপরিবহনে কি ধরনের ভাড়া বাড়তে পারে তার একটি ধারণা দিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। সেখানে বর্তমানে তেলের যে হারে মূল্য বাড়ানো হয়েছে তাতে বাসভাড়া কিলোমিটারে সর্বোচ্চ ২৯ পয়সা এবং লঞ্চ ভাড়া ৪২ পয়সা বাড়তে পারে। শতাংশের হিসেবে কিলোমিটার প্রতি ভাড়া বাড়বে ১৬ দশমিক ২২ শতাংশ, লঞ্চ ভাড়া বাড়তে পারে ১৯ দশমিক ১৮ শতাংশ।


শনিবার (৬ আগস্ট) বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, দূরপাল্লার বাসে বর্তমানে (৫২ আসন) প্রতি কিলোমিটারে ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলের দাম বাড়ানো ২৯ পয়সা বেড়ে এ ভাড়া কিলোমিটার প্রতি ২ টাকা হতে পারে। অর্থাৎ প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৬ দশমিক ২২ শতাংশ।

আর শহর এলাকায় (৫২ আসন) বাসে প্রতি কিলোমিটারে ভাড়া বর্তমানে ২ টাকা ১৫ পয়সা। এটি ২৮ পয়সা বেড়ে ২ টাকা ৪৩ পয়সা হতে পারে। অর্থাৎ এখানে প্রতি কিলোমিটারে ১৩ দশমিক ১৬ শতাংশ বাড়বে।


আর লঞ্চের ক্ষেত্রে বর্তমানে প্রতি কিলোমিটার ভাড়া ২ টাকা ১৯ পয়সা থেকে ৪২ পয়সা বেড়ে এ ভাড়া প্রতি কিলোমিটারে হবে ২ টাকা ৬২ পয়সা। শতাংশের হিসাবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৯ দশমিক ১৮ শতাংশ।

এদিকে জ্বালানির মূল্য বৃদ্ধিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের-বিআরটিএ সঙ্গে বিকেল থেকে জরুরি বৈঠকে বসেছেন পরিবহন মালিকরা। সেখানে প্রতি কিলোমিটার ভাড়া ৩০ শতাংশের দাবি তোলা হয়।


উল্লেখ্য, শুক্রবার (৫ আগস্ট) রাতে প্রতি লিটার ডিজেলের খুচরা মূল্য ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোল ১৩০ টাকা নির্ধারণ করে নতুন এই দাম ঘোষণা করে জ্বালানি বিভাগ। এর আগে গত বছরের ৩ নভেম্বর লিটার প্রতি ডিজেল ও কেরোসিনের দাম ১৫ টাকা করে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। এর আট মাসের মাথায় নতুন এই মূল্য নির্ধারণ করা হয়।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি