1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৯:২৫ অপরাহ্ন

বাড়লো গড় আয়ু: নারীদের ৭৪.৫, পুরুষের ৭১.২

Reporter Name
  • Update Time : সোমবার, ২৮ জুন, ২০২১

ঢাকা: বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৯১ লাখ এক হাজার (২০২১ সালের জানুয়ারি পর্যন্ত)। জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩০ শতাংশ। মোট গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর। নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৪ দশমিক ৫ বছর আর পুরুষের গড় আয়ু ৭১ দশমিক ২ বছর।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২০’ প্রতিবেদনে এসব চিত্র উঠে এসেছে। এমএসভিএসবি তৃতীয় পর্যায় প্রকল্পের আওতায় এ প্রতিবেদনটি তৈরি করা হয়।

সোমবার (২৮ জুন) রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে আয়োজিত অনুষ্ঠানে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক তাজুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ইয়ামিন চৌধুরী।

বাড়লো গড় আয়ু: নারীদের ৭৪.৫, পুরুষের ৭১.২

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, জনবহুল দেশ হওয়ার সত্ত্বেও জনসংখ্যা নিয়ন্ত্রণে বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্য আছে। একজন মা এখন গড়ে দুটি সন্তানের জন্ম দেন। এখন থেকে ৫০ বছর পেছনে তাকালে দেখা যাবে তখন একজন মা গড়ে ছয়টি সন্তানের জন্ম দিতেন। আমাদের দেশের মানুষ এখন শিক্ষিত হয়েছে এবং সচেতনতা বেড়েছে। কাজেই এটি আমাদের জন্য বিরাট সাফল্য।

প্রতিবেদনে জানানো হয়, মোট প্রজনন হার ২ দশমিক শূন্য ৪ শতাংশ, প্রতি হাজারে মাতৃমৃত্যুর হার ১ দশমিক ৬৩ জন, ১৫ বছর ও তার বেশি বয়সী নারী শিক্ষার হার ৭২ দশমিক ৯ শতাংশ। বিদ্যুৎ সুবিধা আছে ৯৬ দশমিক ২ শতাংশ পরিবারের। স্যানিটারি টয়লেটের সুবিধা আছে ৮১ দশমিক ৫ শতাংশ পরিবারের। ১৫ বছর ও তদুর্ধ্ব জনসংখ্যা ইন্টারনেট ব্যবহারকারীর হার ৪৩ দশমিক ৫ শতাংশ, তার মধ্যে পুরুষ ৫২ দশমিক ৭ শতাংশ এবং মহিলা ৩৪ দশমিক ৩ শতাংশ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি