1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৩৫ অপরাহ্ন

বিশ্বজুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম অচল

Reporter Name
  • Update Time : সোমবার, ৪ অক্টোবর, ২০২১

ঢাকা: বিশ্বজুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম অচল হয়ে পড়েছে। সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় রাত পৌনে ১০টার দিকে এসব সামাজিক মাধ্যমে প্রবেশ করতে পারছেন ব্যবহারকারীরা।

ফেসবুকের ওয়েবসাইট ব্রাউজ করলে একটি বার্তা দেখতে পাচ্ছেন ব্যবহারকারীরা। বার্তায় বলা হচ্ছে, “সরি, সামথিং ওয়েন্ট রং, উই আর ওয়ার্কিং অন ইট অ্যান্ড উই উইল গেট ইট ফিক্সড এজ সন এজ পসিবল।”

এদিকে টুইটারে প্রকাশিত ফেসবুকের এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা সচেতন যে, কিছু ব্যবহারকারী আমাদের অ্যাপ এবং পণ্যে প্রবেশ করতে সমস্যায় পড়ছেন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব সমস্যাগুলো সারিয়ে স্বাভাবিক অবস্থায় ফেরার জন্য কাজ করছি। যে কোনো অসুবিধার জন্য দুঃখিত।”

উল্লেখ্য যে, সামাজিক মাধ্যম ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ মার্কিন জায়ান্ট ফেসবুকের মালিকানাধীন অ্যাপ।

এর আগে ২০১৯ সালে এমন দীর্ঘ সময়ের জন্য অচল হয়ে পড়েছিল ফেসবুক। সে সময় প্রায় এক ঘণ্টা ফেসবুকের সার্ভার ডাউন থাকে। ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছিল, যান্ত্রিক ত্রুটির কারণে এ বিভ্রাট ঘটে।

বিশ্বের বড় বড় ওয়েবসাইট ও অ্যাপ সাধারণত কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (সিডিএন) বিভ্রাটের কারণে অচল হয়ে পড়ে। গত জুনে সিডিএন বিভ্রাটে অ্যামাজন, রেডিট, নিউইয়র্ক টাইমস, বিবিসি, সিএনএন’র মতো ওয়েবসাইট অচল হয়ে পড়েছিল।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি