1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৪ জুলাই ২০২২, ১২:১০ অপরাহ্ন

বিশ্বব্যাংকের কাছে ৭০ লাখ ডলার চাইলো বিএসইসি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১

পুঁজিবাজার ডিজিটালাইজেশন করার জন্য বিশ্বব্যাংকের কাছে ৭ মিলিয়ন ডলার চেয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মাধ্যমে বিশ্বব্যাংকের কাছে চিঠি দিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার (২৫ জানুয়ারি) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এই সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। অনুদানের এই অর্থ ডিজিটালাইজেশনের জন্য ব্যয় করবে বিএসইসি।

জানা যায়, পুঁজিবাজার ডিজিটালাইজেশনের আওতায় আনার জন্য অর্থমন্ত্রণালয় এবং বিশ্বব্যাংকের সঙ্গে বিএসইসির নতুন কমিশনের কয়েক দফা আলোচনা হয়েছে। আলাচনায় প্রযুক্তিগত উন্নয়নে বিশ্বব্যাংকের কাছে আর্থিক সহযোগিতা চেয়েছে বিএসইসি। এরই আলোকে এই চিঠি পাঠানো হয়েছে।

তবে বিএসইসির সরাসরি বিশ্বব্যাংকের কাছে চিঠি দেওয়ার সুযোগ না থাকায় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়েছে। যেটা আবার ওই বিভাগ থেকে ইকোনোমিক রিলেশনস ডিভিশনের (ইআরডি) মাধ্যমে বিশ্বব্যাংকের কাছে পাঠানো হবে।

পুঁজিবাজার ডিজিটালাইজেশন করার গুরুত্ব বুঝিয়ে দিয়েছে বিশ্বব্যাপি করোনা মহামারি। এই মহামারির মধ্যে অন্যান্য দেশের শেয়ারবাজার চালু থাকলেও বাংলাদেশে বন্ধ ছিল ৬৬ দিন। যে কারণে বিএসইসিতে দায়িত্ব নেওয়ার পর থেকেই ডিজিটালাইজেশনের ওপর গুরুত্ব দিচ্ছেন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন। এরই ধারাবাহিকতায় ইতোমধ্যে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করা ও বিভিন্ন প্রতিবেদন অনলাইনে জমা দেওয়া।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি