1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৮ পূর্বাহ্ন

ব্রণের গর্ত দূর করতে ঘরোয়া কিছু টিপস

Reporter Name
  • Update Time : শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১

মহিলা হোক বা পুরুষ সকলেরই মুখে ব্রণের সমস্যা দেখা দেয় কমবেশি। ব্রণের সমস্যা দূর করার জন্য অনেক কিছুই করে থাকেন। তাতে ব্রণের সমস্যা দূর হলেও থেকে যায় তার অবাঞ্ছিত দাগ ও গর্ত। যা শত চেষ্টা করেও মেলানো যায় না। মেকাপের সময় কনসিলার দিয়ে সাময়িকভাবে ঢাকা গেলেও তাতে কাজের কাজ কিছুই হয় না। আর এই ব্রণের গর্ত মুখের সৌন্দর্য কেড়ে নেয়। সেক্ষেত্রে আপনার জন্য রইল ঘরোয়া কিছু টিপস। নিয়মিত সময় মেনে যদি এই টিপস পালন করেন তবে আপনার ব্রণের গর্ত দূর হতে অনেকটাই সাহায্য করবে। দেখেনিন কিছু পদ্ধতি যা সমস্যার সমাধান করবে।

প্রথম পদ্ধতি:-
প্রথমে মুখটা ফেসওয়াশ দিয়ে ভালো করে ধুয়ে নিন। এবার তাতে অ্যালোভেরা জেল, ভিটামিন ই ক্যাপসুল, এবং পাতিলেবুর রস মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এবার ওই মিশ্রণ মুখের ওপর পুরোভাবে লাগিয়ে রাখুন ৩০ মিনিট এর জন্য। আধঘন্টা পর উষ্ণ গরম পানি দিয়ে মুখ ভালো করে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। এই পদ্ধতি সপ্তাহে তিন থেকে চারদিন ব্যবহার করলেই মিলবে ফল।

দ্বিতীয় পদ্ধতি:-
বেসন ১ চামচ, পাতিলেবুর রস ১ চামচ ও ১ চামচ টক দই দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। একইভাবে মুখ ভালো করে ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নেওয়ার পরে এই মিশ্রন লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। হালকা শুকিয়ে এলে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। একইভাবে আগের মত এটিও সপ্তাহে তিন থেকে চার দিন করলেই ফল পাবেন।

তৃতীয় পদ্ধতি:- এক চামচ মুলতানি মাটি, এক চামচ অলিভ অয়েল, এক চামচ টমেটো বাটা, ১ চা-চামচ চন্দনগুঁড়া দিয়ে একটা ভালো করে মেখে পেস্ট বানিয়ে নিন।

এক্ষেত্রেও প্রথমে ফেসওয়াশ এর মাধ্যমে মুখ পরিষ্কার করে নিয়ে এই মিশ্রণ ব্রণের গর্তের উপরে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবারে একইভাবে ঈষদউষ্ণ গরম পানিতে নরম তোয়ালে ভিজিয়ে ঐ তোয়ালে দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। সপ্তাহে তিনদিন এই পদ্ধতি অবলম্বন করলেই মুখের ব্রণের গর্ত অনেকটাই মিলে আসবে।

উপরিউক্ত প্যাকগুলো সপ্তাহের অল্টারনেট করে ব্যবহার করতে পারেন বা আপনার ত্বকের ধরন অনুযায়ী যেকোনো একটি প্যাক ব্যবহার করুন নিয়ম মেনে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি