1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০২:৪৩ অপরাহ্ন

ব্রাজিল, পর্তুগালের হারে ১৩তম দিনে শেষ বিশ্বকাপের গ্রুপ পর্ব

Reporter Name
  • Update Time : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২

শেষ হলো কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব। ১৩তম দিনে এসে গ্রুপ পর্বের সব ম্যাচের সমাপ্তি। তবে গ্রুপ পর্বের শেষ দিনে এসেও ঘটছে দুই দুটি অঘটন। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল দীর্ঘ ২৪ বছর পর গ্রুপ পর্বের কোনো ম্যাচে হেরেছে। আর সেই সঙ্গে আফ্রিকান কোনো দলের কাছে বিশ্বকাপে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো হারের স্বাদ পেল ব্রাজিল। অন্যদিকে এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট পর্তুগালকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে এশিয়ার দল দক্ষিণ কোরিয়া।


দিনের অন্য দুই ম্যাচেও হয়েছে হাড্ডাহাড্ডি লড়াই। পুরাতন শত্রু ঘানার বিপক্ষে ২-০ গোলের জয়েও অশ্রুসিক্ত চোখে বিদায় নিতে হয়েছে উরুগুয়েকে। আর সুইজারল্যান্ডের বিপক্ষে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ৩-২ গোলের ব্যবধানে হেরেছে সার্বিয়া। আর তাতেই ব্রাজিলের সঙ্গী হয়ে বিশ্বকাপের পরের পর্বে সুইসরা।


বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ দিকে এসে জমে উঠেছে লড়াই। গ্রুপ এইচ থেকে পর্তুগাল আগেই শেষ ষোলো নিশ্চিত করার পর বাকি তিন দলেরই সুযোগ ছিল পরের পর্বে যাওয়ার। একই সময়ে অনুষ্ঠিত হওয়া দুটি ম্যাচের ক্ষণে ক্ষণে রঙ বদলেছে। একবার দক্ষিণ কোরিয়া নকআউটে তো একবার উরুগুয়ে। তবে ম্যাচের বেশিরভাগ সময়ই এগিয়ে ছিল উরুগুয়ে। পর্তুগালের বিপক্ষে পিছিয়ে পড়েও শেষ মুহূর্তের গোলে ২-১ ব্যবধানে জয় পায় দক্ষিণ কোরিয়া। অন্যদিকে ঘানাকে ২-০ গোলের ব্যবধানে হারায় উরুগুয়ে। দুই দলের গোল ব্যবধানও ছিল একই তবে উরুগুয়ের চেয়ে বেশি গোল করায় পর্তুগালের সঙ্গী হয়ে পরের পর্বে নাম লেখায় দক্ষিণ কোরিয়া।



নানান সমীকরণ সামনে রেখে ঘানার বিপক্ষে মাঠে নামে উরুগুয়ে। বাঁচামরার লড়াইয়ে ঘানাকে কেবল হারালেই পরের পর্বের টিকিট পেত না উরুগুয়ে। সেই সঙ্গে হারতে হত দক্ষিণ কোরিয়াকেও। তবে নিজেদের ম্যাচে ঘানাকে ২-০ গোলের ব্যবধানে হারায় উরুগুয়ে। অন্যদিকে দক্ষিণ কোরিয়া ২-১ গোলের ব্যবধানে হারিয়ে দেয় পর্তুগালকে। এতেই উরুগুয়ের বিদায় নিশ্চিত হয়ে যায়। আর নক আউটে পর্তুগালের সঙ্গী হয় দক্ষিণ কোরিয়া।


ক্যামেরুনের কাছে হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে ব্রাজিল
বিশ্বকাপের শেষ ষোলো আগেই নির্ধারণ হওয়ায় গোটা প্রথম একাদশই বিশ্রামে পাঠিয়ে দল ক্যামেরুনের বিপক্ষে দল সাজান ব্রাজিল কোচ তিতে। গোলরক্ষক থেকে শুরু করে আক্রমণভাগ পর্যন্ত সবাইকেই পাল্টেছেন তিতে। আর তাতেই ক্যামেরুনের কাছে অঘটন ব্রাজিলের। শেষ মুহূর্তে ক্যামেরুনের কাছে গোল হজম করে হেরেছে সেলেকাওরা। ম্যাচের ৯২তম মিনিটে ভিন্সেন্ট আবুবকরের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ক্যামেরুন।

শ্বাসরুদ্ধকর ম্যাচে সার্বিয়াকে হারিয়ে শেষ ষোলোতে সুইজারল্যান্ড
সার্বিয়া ও সুইজারল্যান্ডের মধ্যকার ম্যাচটি দুই দলের জন্যই ছিল বাঁচামরার লড়াই। এই লড়াইয়ের জয়ী দল শেষ ষোলোতে ব্রাজিলের সঙ্গী হবে। সেই লক্ষ্যে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় সুইজারল্যান্ড। তবে পরপর দুই গোল করে ৯ মিনিটের মধ্যে লিড নেয় সার্বিয়া। তবে প্রথমার্ধের শেষ দিকে এসে সমতায় ফেরে সুইসরা। আর দ্বিতীয়ার্ধে ফিরেই দারুণ এক গোলে আবারও লিড নেয় সুইজারল্যান্ড। আর এই লিড ধরে রেখেই শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে সার্বিয়াকে হারিয়ে নকআউটে ব্রাজিলের সঙ্গী হয় সুইজারল্যান্ড।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি