1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:০৯ অপরাহ্ন

ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতির শপথ গ্রহণ

Reporter Name
  • Update Time : সোমবার, ২৫ জুলাই, ২০২২

ঢাকা: ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। সোমবার (২৫ জুলাই) ভারতের রাজধানী দিল্লিতে অবস্থিত সংসদের সেন্ট্রাল হলে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে রাষ্ট্রপতির দায়িত্বভার গ্রহণ করেন তিনি। দ্রৌপদী মুর্মুকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি এন ভি রামানা।


দ্রৌপদী মুর্মু ভারতের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি। তিনি প্রথম কোনো আদিবাসী হিসেবে দেশটির সর্বোচ্চ সাংবিধানিক পদে শপথ নিলেন। শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি ভাতৃবধূর পাঠানো সাঁওতালি শাড়ি পরে যোগ দেন।

সোমবার (২৫ জুলাই) স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে রাষ্ট্রপতি ভবনে পৌঁছান দ্রৌপদী মুর্মু। সেখান থেকে বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সঙ্গে সংসদ ভবনে পৌঁছান তিনি। শপথ গ্রহণ অনুষ্ঠানে


শপথ গ্রহণের পর তার বক্তব্যে দ্রৌপদী মুর্মু বলেন, আমি প্রগতিশীল একটি দেশের রাষ্ট্রপতি হয়েছি। নিজেকে খুব সৌভাগ্যবতী মনে করছি। আমিই দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া প্রথম ব্যক্তি যে ভারতের স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে। ভারতের নাগরিকদের কাছে আমার আবেদন, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণ করতে আমাদের সকলকে একসঙ্গে চেষ্টা করতে হবে।

তিনি বলেন, দেশের রাষ্ট্রপতি হওয়া আমার ব্যক্তিগত প্রাপ্তি নয়। এটি ভারতের প্রতিটি দরিদ্র মানুষের প্রাপ্তি। আমার রাষ্ট্রপতি হওয়া প্রমাণ করে যে ভারতের দরিদ্র মানুষেরা শুধু স্বপ্নই দেখেন না, সেই স্বপ্ন পূরণও করতে পারেন।


উড়িষ্যার সাবেক বিজেপি এই নেত্রী ঝাড়খণ্ডের রাজ্যপাল পদে ছিলেন। পেশায় শিক্ষক মুর্মু উড়িষ্যার দুই মেয়াদে বিধায়ক এবং সাবেক মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী ছিলেন দ্রৌপদি মুর্মু। ভোটগ্রহণ শেষে গত ২১ জুলাই ফলাফল প্রকাশ হয়। এতে দেখা যায়, ৫১ শতাংশের বেশি ভোট পেয়েছেন তিনি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি