1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৯:২৭ অপরাহ্ন

ভারতে আটক তাবলিগ সদস্যদের ফেরত চেয়েছে বাংলাদেশ

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত বছর ভারত গিয়ে বাংলাদেশের তাবলিগ জামাতের ১১০ জন সদস্য ভারত সরকারের কালো তালিকাভুক্ত এবং দেশটির আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর হাতে আটক হন। আটক হওয়া এই সদস্যদের ভারতের কাছ থেকে ফেরত চেয়েছে বাংলাদেশ।

নয়া দিল্লিতে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) অনুষ্ঠিত দ্বিতীয় বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক কনসুলার বৈঠকে ঢাকার পক্ষ থেকে এ দাবি জানানো হয়। বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক কনসুলার বৈঠকে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাসফি বিনতে শামস। ভারতের পক্ষে ছিলেন সচিব (কনসুলার) রাষ্ট্রদূত সঞ্জয় ভট্টাচার্য।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কনসুলার সংক্রান্ত দ্বিপাক্ষিক বৈঠকে পাচার হওয়া নারী ও শিশুদের প্রত্যাবাসন, ভিসার মেয়াদ শেষ হওয়া সংক্রান্ত জটিলতায় আটকে যাওয়াসহ কনসুলার সেবা এবং ভিসা সংক্রান্ত বিষয়ে দুই দেশর মধ্যে বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় বাংলাদেশ বলেছে, গত বছর ভারতে গিয়ে আটক হওয়া তাবলিগ জামাতের সদস্যদের দ্রুত ফেরত চায় বাংলাদেশ। পাশাপাশি ভিসা প্রক্রিয়া সংক্রান্ত জটিলতা সহজ করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ।

অন্যদিকে, বাংলাদেশ থেকে যারা চিকিৎসা সেবা নিতে ভারত যায়, তাদের সঠিক কাগজ-পত্র রাখার বিষয়ে পরামর্শ দিয়েছে নয়া দিল্লি।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ভারতের তাগলিগ জামাত আয়োজিত সমাবেশে যোগ দিতে বাংলাদেশের তাবলিগ জামাতের প্রায় ১৭৪ জন সদস্য গত বছরের মার্চে ভারত সফর করেন। ওই সমাবেশের ৯৬০ জন বিদেশি সদস্যকে কালো তালিকাভুক্ত করে ভারত সরকার, যার মধ্যে বাংলাদেশের সদস্য ১১০ জন।

ওই সময়ে বাংলাদেশের তাবলিগ জামাতের ১১০ জন সদস্য ভারতের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হন। এর মধ্যে ৫০ থেকে ৬০ জন এরই মধ্যে দেশে ফিরেছেন। বাকিরা এখনও ভারতে আটক। আটকদের দ্রুত ফেরত চেয়েছে বাংলাদেশ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি