1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০১:৪৩ অপরাহ্ন

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরল ৩৮ বাংলাদেশি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১

ভালো কাজের প্রলোভনে পড়ে সীমান্তের অবৈধ পথে ভারত গিয়ে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে দেশে ফিরল ৩৮ বাংলাদেশি কিশোর-কিশোরী।

সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টার সময় বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন।

এরা বিভিন্ন মেয়াদে ভারতে কারাভোগ করেছে বলে ভূক্তভোগীরা জানায়। পরে বেনাপোল পোর্ট থানা থেকে তিনটি এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে হস্তান্তরের জন্য যশোর শেল্টার হোমে নিয়ে যায়।

ফেরতআসাদের মধ্যে ১০ জন কিশোর ও ২৮ জন কিশোরী রয়েছে। এদের সকলের বয়স ১৮ থেকে ১২ বছর এর মধ্যে এবং ফরিদপুর, বরিশাল, নড়াইল, সাতক্ষীরা, ঢাকা, মুন্সিগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দা।

পাচার হওয়া শিশুরা দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সীমান্ত পথে প্রায় দুই বছর আগে ভারতে পাচার হয়। এরপর সেদেশের পুলিশের কাছে আটক হয়ে এরা কোলকাতা ও বারাসাতের দুটি বেসরকারী এনজিও সংস্থার মাধ্যমে তাদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর মাধ্যমে চিঠি চালাচালির এক পর্যায়ে এরা দেশে ফেরে।

ভারতে নিযুক্ত বাংলাদেশি ডেপুটি হাই-কমিশনার শামীমা ইয়াসমিন স্মৃতি এদের সাথে বাংলাদেশে এসেছেন।

তিনি বলেন, বিভিন্ন সময়ে দালালের খপ্পরে পড়ে ভালো কাজের আশায় এরা ভারতে যায়। বিভিন্ন অঞ্চলে বাসা বাড়িতে কাজ করার সময় তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। দুই থেকে চার বছর সাজাভোগের পর আজ তারা দেশে ফিরে এসেছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি