1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:৩০ পূর্বাহ্ন

ভারত সরকারের উপহারের ৩০ লাইফ সাপোর্টার অ্যাম্বুলেন্স এখন পেট্রাপোলে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৬ আগস্ট, ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভারত সরকার বাংলাদেশকে ১০৯টি অ্যাম্বুলেন্স (লাইফ সাপোর্টসহ) উপহার দিচ্ছে। দ্বিতীয় চালানের ৩০টি অ্যাম্বুলেন্স বেনাপোল চেকপোস্টের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরে অবস্থান করছে।

পেট্রাপোল শুল্ক চেকপোস্টের ছাড়পত্র পাওয়ার পর এগুলো তাড়াতাড়ি বেনাপোল হয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবে।
বৃহস্পতিবার (৫ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছে ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন।

ভারতীয় হাইকমিশন জানায়, ২০২১ সালের ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফরকালে দেশের স্বাস্থ্যসেবায় বিশেষ করে কোভিড-১৯ মহামারি মোকাবেলায় বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স উপহার দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্রতিশ্রুতি অনুযায়ী ৩০টি অ্যাম্বুলেন্স এখন পেট্রাপোলে এসেছে। বেনাপোল বন্দরে প্রবেশের পর কাস্টমস ও বন্দরের ছাড়পত্র নিয়ে এগুলো তাড়াতাড়ি ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবে। বাকি অ্যাম্বুলেন্সগুলো সেপ্টেম্বরের শেষের দিকে পর্যায়ক্রমে পৌঁছাবে বলে আশা করছে ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন।

এর আগে ভারত সরকারের উপহারের প্রথম অ্যাম্বুলেন্সটি (একটি) দেশে পৌঁছায় চলতি বছরের ২১ মার্চ। উপহার হিসেবে আসা এসব অ্যাম্বুলেন্সে ভেন্টিলেশন সুবিধা রয়েছে। অর্থাৎ কার্ডিয়াক রোগী বহনের সুযোগ থাকছে এতে। অ্যাম্বুলেন্সগুলো কোভিড মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের ব্যাপক প্রচেষ্টাকে সমর্থন করার উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই উপহার বাংলাদেশের ভ্রাতৃত্বপূর্ণ জনগণের সহায়তার জন্য ভারতের অব্যাহত ও দীর্ঘমেয়াদী অঙ্গীকারের প্রতিফলন।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে ৩০টি অ্যাম্বুলেন্স শনিবার আসবে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের নামে এসব অক্সিজেন সম্বলিত অ্যাম্বুলেন্স আসার জন্য উত্তরা মোটরস নামের একটি সিএন্ডএফ এজেন্ট বৃহস্পতিবার (৫ আগস্ট) বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখায় গেটপাশ (আইজিএম) করেছে।

৩০টি অ্যাম্বুলেন্স বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরে এসে পৌঁছেছে। শনিবার (৭ আগস্ট) বাংলাদেশে প্রবেশ করবে বলেও তিনি জানান।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি