1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৯ পূর্বাহ্ন

মধু সংগ্রহের মহোৎসবে মৌ চাষিরা

Reporter Name
  • Update Time : বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১

চলতি বছর চলনবিলে হলুদ রঙে মাতোয়ারা চলনবিল অঞ্চল। চারদিকের হলুদের সমারোহে পুলকিত মন। দেখলেই মন ছুয়ে যায়।

চলনবিলে হলুদ ফুলে সুশোভিত মাঠে ভ্রমর পাখা মেলেছে। ভ্রমরের গুঞ্জনে কৃষকের মন আনন্দিত। প্রতিবছরের মতো এ বছরও দেশের বিভিন্ন এলাকা থেকে সরিষা ফুল থেকে মধু সংগ্রহের জন্য চলনবিল এলাকায় এসেছেন মধুচাষিরা। তারা মধু সংগ্রহের মহোৎসবে মেতে উঠেছেন।

চলনবিল এলাকার সিরাজগঞ্জের তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর, ফরিদপুর, নাটোরের গুরুদাসপুর, সিংড়া ও আত্রাই উপজেলায় এ মৌসুমে প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। আর সরিষাকে কেন্দ্র করে মধুচাষিরা বিভিন্ন গ্রামে মৌ-বাক্স পেতে মধু সংগ্রহ করেন। এ বছরও প্রায় ৩ শতাধিক মধুচাষি এসেছেন সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, ও খুলনা অঞ্চল থেকে মধু সংগ্রহের জন্য।

সাতক্ষীরা থেকে আসা মৌচাষি জহুরুল ইসলাম জানান, আমরা প্রতি বছরই চলনবিলে সরিষা মৌসুমে মধু সংগহের জন্য আসি। আর এ বছর আবহাওয়া প্রতিকূল থাকায় গত বছরের চেয়ে বেশি মধু সংগ্রহ করব বলে আশা করছি।

কুষ্টিয়ার মৌচাষি শরাফত আলী বলেন, চলনবিল এলাকায় চারদিকে সরিষার ফুলে ছেয়ে গেছে। এখনই উপযুক্ত সময় মধু সংগ্রহের। তাই ৫শ মৌ-বাক্স দিয়ে মধু সংগ্রহ করা হচ্ছে। প্রতিদিন সকালে মৌ-বাক্স খুলে দেয়া হয়। মৌমাছির দল সারাদিন মধু নিয়ে বিকালে বাক্সে ফেরে তারা।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা পরিবর্তন ডটকমকে বলেন, এ বছর মধুচাষিরা বিভিন্ন মাঠে মৌ-বাক্স নিয়ে মধু সংগ্রহে ব্যস্ত রয়েছেন। আমাদের পক্ষ থেকে তাদেরকে পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি