1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১০:২০ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় জনশক্তি রফতানি শুরু ২ সপ্তাহের মধ্যে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

ঢাকা: প্রায় দুই বছর বন্ধ থাকার পর বাংলাদেশ থেকে দুই সপ্তাহের মধ্যে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।


বৃহস্পতিবার (২১ জুলাই) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

ড. মোমেন জানান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব জিজ্ঞেস করেছেন, বাংলাদেশি শ্রমিকরা কবে নাগাদ মালয়েশিয়া যাবে? জবাবে পররাষ্ট্রমন্ত্রী দেশটির বাংলাদেশ মিশনের সাথে আলাপ করে সপ্তাহ দুয়েকের মধ্যে কর্মী পাঠানোর কথা বলেন।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলাম। তিনি বললেন যে, তাদের ওয়ার্কার দরকার, তারা বাংলাদেশি ওয়ার্কার চান। আমি বললাম, আমরা এক পায়ে দাঁড়িয়ে। আমরা দিতে চাই। তবে একটা বিষয়, আমাদের ওয়ার্কার যারা আসবে তারা যেন এক্সপ্লয়টেড না হয়, বৈষম্যের শিকার না হয়।’

মালয়েশিয়ায় যেসব বাংলাদেশি শ্রমিকের ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়েছে বা শেষ হওয়ার পথে, তাদের মেয়াদ বাড়ানোর সুযোগ দেওয়ার ঘোষণাও দেশটির প্রধানমন্ত্রী দিয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।


প্রসঙ্গত, মালয়েশিয়া সরকার তাদের পাঁচটি খাতে সরকারি-বেসরকারি পর্যায়ে (জিটুজি প্লাস) পদ্ধতিতে বাংলাদেশ থেকে কর্মী নিতে রাজি হওয়ার পর ২০১৬ সালে ঢাকায় দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। পাঁচ বছর মেয়াদী এই চুক্তির আওতায় লোক পাঠানোর অনুমতি দেওয়া হয় ১০টি জনশক্তি রফতানিকারক এজেন্সিকে। কিন্তু কর্মী পাঠাতে বিভিন্ন এজেন্সির দূর্নীতির কারেণে ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে নতুন করে বাংলাদেশি কর্মীদের আর ভিসা দেয়নি মালয়েশিয়া।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি