1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:১৯ অপরাহ্ন

মিয়ানমারে হাঁড়ি-পাতিল বাজিয়ে অভ্যুত্থানের প্রতিবাদ

Reporter Name
  • Update Time : বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে রাজপথে প্রথমবারের মতো বড় আকারের প্রতিবাদ হয়েছে। বিক্ষোভকারীরা ‘অমঙ্গল দূর হবে’ শ্লোগান দেন এবং রীতি অনুযায়ী অমঙ্গল দূর করতে হাঁড়ি-পাতিল বাজান।

মঙ্গলবার রাতে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গনে এ পর্যন্ত সবচেয়ে বড় গণপ্রতিবাদে জড়ো হয় বিক্ষোভকারীরা। খবর রয়টার্সের

দেশটির অন্তত ২০টি সরকারি হাসপাতালের চিকিৎসাকর্মীরা ধর্মঘট করার পরিকল্পনা করছেন বলে বিবিসি জানিয়েছে। আন্দোলনকারীরা আইন না মানার আন্দোলনেরও ডাক দিয়েছেন।

অফলাইন ম্যাসেজিং অ্যাপ ব্রিজফি জানিয়েছে, মিয়ানমারে তাদের অ্যাপটি ১০ লাখবারের বেশি ডাউনলোড হয়েছে। দেশজুড়ে ফোন ও ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হওয়ার সমাধান হিসেবে দেশটির আন্দোলনকারীরা ব্রিজফির ডাউনলোড উৎসাহিত করছে বলে রয়টার্স জানিয়েছে।

সু চিকে মুক্তি দেওয়ার জন্য সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) । দলটি ৮ নভেম্বরের নির্বাচনে তাদের জয়ের স্বীকৃতি দেওয়ারও দাবি জানিয়েছে।

সোমবার মিয়ানমারের ক্ষমতা দখল করা সামরিক বাহিনী ভোররাতে রাজধানী নেপিডোতে অভিযান চালিয়ে দেশটির স্টেট কাউন্সিলর সু চি, প্রেসিডেন্ট উয়িন মিন্টসহ এনএলডির শীর্ষ নেতাদের আটক করে। তারপর থেকে সু চিকে অজ্ঞাত একটি স্থানে আটকে রাখা হয়েছে।

এনএলডির একজন জ্যেষ্ঠ নেতা জানিয়েছেন, সু চি রাজধানী নেপিডোতে গৃহবন্দি আছেন বলে তিনি জানতে পেরেছেন।

নির্বাচনে এনএলডি নিরঙ্কুশ জয় মেনে নিতে পারেনি দেশটির প্রভাবশালী সামরিক বাহিনী। জালিয়াতির অভিযোগ তুলে নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে তারা। সেনাবাহিনী সু চিসহ এনএলডির জ্যেষ্ঠ নেতাদের আটক করে দেশে জরুরি অবস্থা জারি করে এবং ক্ষমতা সশস্ত্র বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিং অং হ্লাইংয়ের হাতে তুলে দেয়।

তার সরকারের প্রথম বৈঠকে জেনারেল হ্লাইং বলেছেন, নির্বাচন কমিশন নির্বাচনে জালিয়াতির অভিযোগ প্রত্যাখ্যান করার পর সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণ অনিবার্য হয়ে উঠেছিল।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি