1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:৪২ অপরাহ্ন

মেট্রোরেল রুট-৫ এর জন্য পরামর্শক নিয়োগ

Reporter Name
  • Update Time : সোমবার, ২৯ মার্চ, ২০২১

পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত নির্মিতব্য মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশের সম্ভাব্যতা সমীক্ষা, নকশা এবং দরপত্র সহায়তার জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

সোমবার (২৯ মার্চ) ভার্চুয়ালি এই চুক্তি সই হয়। ২৮৬ কোটি টাকার চুক্তিপত্রে ডিএমটিসিএল’র পক্ষে ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিককে এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে অথরাইজড রিপ্রেজেন্টটিভ প্যাসকেল লিগনার্স সই করেন। এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং বাংলাদেশে নিযুক্ত ফ্র্যান্সের রাষ্ট্রদূত জ- মাহা সুহ্ যুক্ত ছিলেন।

চুক্তি অনুযায়ী, এজিস রেল এসএ (ফ্রান্স) এর নেতৃত্বে ওরিয়েন্টাল কনসালটেন্ট গ্লোবাল কোম্পানি, অস্ট্রেলিয়ার এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, ভারতের এজিস ইন্ডিয়া কনসালটিং ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডসহ বাংলাদেশের এসিই কনসালটিং লিমিটেড ও দেব কনসালন্টস লিমিটেড পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কাজ করবে। গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত উড়াল ও পাতাল সমন্বয়ে মেট্রোরেল রুট-৫ সাউদার্ন অংশের সম্ভাব্যতা সমীক্ষা যাচাই, বিস্তারিত নকশা প্রণয়নসহ টেন্ডার সহায়তার জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হল। এই চুক্তির মেয়াদ ১ জানুয়ারি ২০২০ থেকে ৩০ জুন ২০২৩ সাল পর্যন্ত।

এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘রাজধানীর যানজট নিরসনে তরুণ প্রজন্মের স্বপ্নের প্রকল্প মেট্রোরেল রুট -৬ এর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এরই মধ্যে ডিপোর ভেতরে রেললাইন বসানোর কাজ শেষের পাশাপাশি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার ভায়াডাক্টের ওপর রেললাইন স্থাপনে ট্র্যাক প্লিন্থ কাস্টিংও শেষ হয়েছে।’

তিনি বলেন, ‘এরই মধ্যে জাপানের কারখানায় রুট-৬ এর জন্য ছয়টি যাত্রীবাহী কোচ সম্বলিত পাঁচটি মেট্রোট্রেন সেট তৈরি হচ্ছে। জাপান থেকে সমুদ্রপথে বাংলাদেশের প্রথম মেট্রোট্রেন সেট শিগগরিই মোংলা বন্দরে পৌঁছাবে।’ আগামী ২৩ এপ্রিল নাগাদ মেট্রোট্রেন সেট উত্তরার ডিপোতে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, বর্তমানে মেট্রোরেল রুট-৬ এর নির্মাণকাজের অগ্রগতি ৬১ দশমিক ৩৩ ভাগ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি