1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:৪৫ অপরাহ্ন

মেসির অবিশ্বাস্য পারিশ্রমিকই বার্সার ঋণের বোঝা

Reporter Name
  • Update Time : রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১

স্পোর্টস ডেস্ক

সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে ফুটবল ক্লাব বার্সেলোনার মোট ঋণের পরিমাণ প্রায় ১ দশমিক ২ বিলিয়ন ইউরো। আর ক্লাবের ঋণের বোঝা কমাতে নানান খাতে ব্যয়ও কমানোর চেষ্টা করছে ক্লাবটি। এদিকে শনিবার রাতে স্প্যানিশ দৈনিক এলমুন্ডোর প্রকাশিত সংবাদে নড়েচড়ে বসেছে গোটা ফুটবল বিশ্ব। বার্সেলোনার ঋণের প্রায় অর্ধেক অর্থই গেছে লিওলনেল মেসির চুক্তি স্বাক্ষরের বোনাস, বেতন এবং বার্সার প্রতি আনুগত্যের বোনাস হিসেবে।

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন ছিল লিওনেল মেসির বার্সেলোনার সঙ্গে চুক্তি শেষ হলে প্রায় ৭৫ মিলিয়ন ইউরো আনুগত্য বোনাস পাবেন। তবে এবার আর কোনো গুঞ্জন নয়। এলমুন্ডো সব তথ্য প্রমাণ-সহ প্রকাশ করেছে লিওলেন মেসি ২০২১ সালে বার্সার সঙ্গে চুক্তি শেষ করলে পাবেন মোট ৭৮ মিলিয়ন ইউরো।

২০১৭ সালে লিওনেল মেসির সঙ্গে শেষবার চুক্তি বর্ধিত করে বার্সেলোনা। সেবার চুক্তি স্বাক্ষরের বোনাস হিসেবে বার্সা মেসিকে প্রদান করে ১১৫ মিলিয়ন ইউরো। আর ২০১৭/১৮ মৌসুম থেকে শুরু করে ২০২০/২১ মৌসুম পর্যন্ত প্রত্যেক মৌসুম শেষে মেসির মোট বেতন ১৩৮ মিলিয়ন ইউরো করে দাঁড়ায় মোট ৫৫২ মিলিয়ন ইউরো। চুক্তি শেষে বোনাস আরও ৭৮ মিলিয়ন ইউরো। অর্থাৎ ২০১৭ সালে স্বাক্ষরিত চুক্তিতে বার্সেলোনার কাছ থেকে মেসি বাগিয়ে নিয়েছেন প্রায় ৭৪৫ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় ৭ হাজার ৬শ ৫১ কোটি টাকারও বেশি।

মেসির অবিশ্বাস্য পারিশ্রমিকই বার্সার ঋণের বোঝা

এলমুন্ডোর প্রকাশিত সংবাদে স্পষ্টত যে, লিওনেল মেসির পেছনে এত বিশাল পরিমাণ অর্থ ব্যয় করার কারণেই সম্প্রতি অনেক বড় আর্থিক সমস্যার মধ্যে পড়ে গেছে স্প্যানিশ ক্লাবটি। ইউরোপিয়ান গণমাধ্যমও বলছে, বার্সার এতবড় আর্থিক সমস্যায় পড়ার পেছনে মেসির সঙ্গে এতবড় চুক্তিই সবচেয়ে বড় দায়ী।

শুধু ফুটবলই নয়, ক্রীড়া দুনিয়ার ইতিহাসে নির্দিষ্ট একজন ফুটবলারের পেছনে এত বড় আর্থিক লেনদেনের এটা বিশাল এক রেকর্ড। চোখ কপালে তুলে দেয়ার মত। এল মুন্ডোর এই রিপোর্ট দেখে চোখ কপালে উঠে গেছে সারা দুনিয়ার মানুষের।

সম্প্রতি বার্সার অ্যাকাউন্টের হিসাব বাইরে ফাঁস হয়েছে, তাতে দেখা যাচ্ছে স্প্যানিশ জায়ান্ট ক্লাবটির ঋণ প্রায় এক বিলিয়ম ডলারের ওপর। ক্লাবের বাজেটের চার ভাগের তিনভাগই ব্যয় হয় খেলোয়াড়দের পারিশ্রমিক বাবদ।

তৎকালীন বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ ২০১৭ সালে মেসির সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করেন। তবে এরপর লিওনেল মেসি আসলে বার্সাকে কতটুকু দিতে পেরেছেন? নিঃসন্দেহে এই সময়ে বার্সেলোনার সেরা খেলোয়াড় ছিলেন লিওনেল মেসিই। তবে বারবার তিনিই ব্যর্থ হয়েছেন দলকে ইউরোপের সবচেয়ে মর্যাদার শিরোপা ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ জয় করতে। যদিও এই সময়ে ২০১৭/১৮ ও ২০১৮/১৯ মৌসুমে স্প্যানিশ লা লিগা জিতেছেন মেসি। তবে টানা তিন মৌসুমে এএস রোমা, লিভারপুল এবং বায়ার্ন মিউনিখের কাছে লজ্জাকর হারে বাদ পড়তে হয়েছে চ্যাম্পিয়নস লিগ থেকে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি