1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৩৮ অপরাহ্ন

মোস্তাফিজের বল পড়তেই পারছেন না অজিরা

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১

মিরপুরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা খুব বেশি ভালো না হলেও এরপর নিজেদের সামলে নিয়ে ভালোই ব্যাট করছিল অজিরা। এরপর ইনিংসের ৫ম ওভার শেষে ১ উইকেটে অজিদের রান ছিল ২৭। অর্থাৎ বলের সাথে পাল্লা দিয়েই রান তুলছিলেন তাঁরা। তবে ষষ্ঠ ওভারে বল হাতে আসা মোস্তাফিজুর রহমানের কাটার বুঝতেই পারলেন না জশ ফিলিপে। দুর্দান্ত এক কাটারে পুল করতে গিয়ে বোকা বনে হয়েছেন বোল্ড। গোটা ম্যাচ জুড়ে এভাবেই অজিদের নাস্তানবুদ করে ছেড়েছেন এই টাইগার পেসার।

মিরপুরের মন্থর উইকেটে মোস্তাফিজের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে পরাস্ত একের পর এক অজি ব্যাটার। ফিজের কাটার কোনোভাবেই পড়তে পারছিল না অজিরা। কাটার করে বেরিয়ে যাওয়া ডেলিভারিগুলোতে কোন গতিতে ব্যাট চালাবেন সেটাই বোধগম্য হচ্ছিল না অজিদের। তাই তো ম্যাচ শেষে অ্যাস্টন অ্যাগার, মোজেজ হেনরিকসরা জানালেন, বাংলাদেশের এই পেসারের দক্ষতা রীতিমতো অবিশ্বাস্য। শুধু কবজি নয়, বল ছাড়তে আঙুলের কারিকুরিও করেছেন তিনি।

অস্ট্রেলিয়ার ব্যাটিং ইনিংসের প্রথম দিকে এক ওভার বল করে নিয়েছিলেন একটি উইকেট। এরপর ১২তম ওভারে আবারও বল ফিজের হাতে তুলে দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১১ ওভার শেষে দুই উইকেটে অজিদের রান তখন ৬২। ওই ওভারেও একের পর এক কাটারে পরাস্ত করছিলেন অজি ব্যাটারদের। ১২তম ওভারে এসে মিশেল মার্শ এবং মোজেজ হেনরিকসকে তুলতে দিলেন মাত্র পাঁচ রান। এই ওভারে উইকেট নিয়ে সফলতা না পেলেও রানের দিক দিয়ে চেপে ধরেছিলেন অস্ট্রেলিয়ার লাগাম।

ইনিংসের ১৮তম ওভারে নিজের স্পেলের তৃতীয় ওভার করতে আসেন মোস্তাফিজ। ওভারের প্রথম বল ডট দেন, এরপর অ্যাস্টন টার্নার এক রান নিয়ে স্ট্রাইক দেন ম্যাথু ওয়েডকে। তৃতীয় বলে স্কয়ার লেগ দিয়ে খেলতে গিয়ে স্টাম্প খোয়ান অজি অধিনায়ক। পরের বলেই অ্যাস্টন অ্যাগার ফিজের স্লোয়ার বাউন্সার পড়তে না পেরে সহজ ক্যাচ তুলে দেন কিপারের হাতে। আর তাতেই ফিজের ঝুলিতে তখন তিনটি উইকেট।

বৃহস্পতিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে হাজির হয়ে অ্যাগার জানালেন, বাঁহাতি পেসারের দক্ষতা বৈপ্লবিক, রীতিমতো অবিশ্বাস্য, ‘ফিজ খুবই কঠিন বোলার। সে খুবই খুবই ভালো। তার স্লো বল করার সামর্থ্যগুলো যদি স্লো মোশনে দেখেন। তার কবজির মতো আঙুলও সক্রিয় থাকে। এটা অবিশ্বাস্য দক্ষতা। অসাধারণ বিপ্লব। তার স্লোয়ারগুলো খুবই ধীরগতিরও হয় না, অনেক রকমের বৈচিত্র্য থাকে, এটাই বৈপ্লবিক।’

‘কাল একটা বল পেয়েছি যেটা লাফিয়ে উঠেছে, এরকম লাফাতে পারে, উঁচু হতে পারে, স্পিন করতে পারে নাও করতে পারে। এটা সত্যিই বৈচিত্র্যময়। বোলিংয়ে অনেক কিছু করার চেষ্টা করে। বেশিরভাগ বলই সে স্লোয়ার করে।’-যোগ করেন অ্যাগার

দ্বিতীয় ম্যাচে নিজের ৪ ওভারে মাত্র ২৩ রানের বিনিময়ে নিয়েছেন জশ ফিলিপে, ম্যাথু ওয়েড এবং অ্যাস্টন অ্যাগারের উইকেট।

প্রথম দিকে মোস্তাফিজের বেশ কয়েকটি বল সামলে উইকেটে টিকে ছিলেন হেনরিকস। আইপিএলেও মোস্তাফিজকে একাধিকবার মোকাবিলা করার অভিজ্ঞতা আছে তার। ২৫ বলে দলের দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করা এই অভিজ্ঞ ব্যাটার খেলা শেষে জানান, নিজেদের মাঠের কন্ডিশন সবচেয়ে বেশি কাজে লাগিয়েছেন মোস্তাফিজ, ‘মোস্তাফিজ আজ রাতে দেখিয়েছি কীভাবে দ্রুত মানিয়ে নেওয়া যায়। আমার মনে হয় সে ২৩/২৪ টা স্লোয়ার বল করেছে এবং বাড়তি গতিতে কোন বল করেনি। আইপিএলে সে এটা করেনি। তখন হয়ত অর্ধেক-অর্ধেক ছিল (স্লো বলের সংখ্যা)। সে কন্ডিশনটা সবচেয়ে ভাল কাজে লাগিয়েছে, তাকে কৃতিত্ব দিতে হবে। ভালো উইকেটেও তার স্লো বল খেলা কঠিন।’

হেনরিকস আরও বলেন, ‘শরীরকে এমন কাজে লাগাতে পারা এক ব্যাপার, কিন্তু সে যেভাবে সঠিক লেংথে বল করে যায় (তাকে খেলা কঠিন)ৃ। খুবই স্মার্ট বোলিং এটা, কারণ প্রয়োজনে সে গতিময় বোলিংও করতে পারে। কিন্তু কন্ডিশনকে কাজে লাগিয়ে সে নিজের পরিকল্পনায় অটল ছিল। কালকে যেমন আমি একটা ডেলিভারি পেয়েছি, যেটা লাফিয়ে উঠেছে। তো এরকম লাফাতে পারে, নিচু হতে পারে, অনেক স্পিন করতে পারে, নাও করতে পারে। এটা সত্যিই বৈচিত্রময়। এবং বোলিংয়ে যতটা দেওয়া সম্ভব, সবটাই দেওয়ার চেষ্টা করে সে। বেশির ভাগ ডেলিভারিই সে করে স্লোয়ার। সেভাবেই তাকে খেলতে হবে।’

প্রথম ম্যাচে ২৩ রানে হারের পর দ্বিতীয় ম্যাচে ১২১ রানে আটকে ৫ উইকেটে হেরেছে অজিরা। টি-টোয়েন্টি সিরিজে বাকি তিন ম্যাচেও ফিজকে সামলাতে হবে অস্ট্রেলিয়ার।

আগামী ৬ আগস্ট, ৭ আগস্ট ও ৯ আগস্ট সিরিজের বাকি তিন ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম দুই ম্যাচের মতো বাকি ম্যাচগুলোও মাঠে গড়াবে সন্ধ্যা ৬টায়। দর্শকদের বহু কাঙ্ক্ষিত ও আলোচিত এ সিরিজের প্রত্যেকটি ম্যাচ বাংলাদেশের ভেতর লাইভ দেখতে জধননরঃযড়ষবনফ ঝঢ়ড়ৎঃং ণড়ঁঃঁনব ঈযধহহবষ -এ সাবস্ক্রাইব করুন। সাবস্ক্রাইবের জন্য ক্লিক করুন এই লিংকে র‍্যাবিটহোলবিডি স্পোর্টস।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি