1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শনিবার, ২৮ মে ২০২২, ০৭:০১ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে ১০ লাখ অভিবাসী পেলেন বৈধতার সুযোগ

Reporter Name
  • Update Time : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

শৈশবে আগমনের জন্য বিলম্বিত কর্ম বা ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল (ডেকা) প্রোগ্রাম সংক্রান্ত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারিকৃত নির্বাহী আদেশ বাতিল ঘোষণা করেছেন নিউ ইয়র্কের ব্রুকলিনের ইউএস ডিস্ট্রিক্ট আদালত। বিচারক নিকলাস জি গ্যারোফিস আদেশ বাতিল করায় ৩ লাখ অভিবাসী কিশোর-যুবক ও ৪০ হাজারের বেশি বাংলাদেশিসহ প্রায় ১০ লাখ অবৈধ অভিবাসী বৈধতার সুযোগ পাবেন দেশটিতে। একই সঙ্গে শিশুকালে মা-বাবাসহ যুক্তরাষ্ট্রে আসার পর যারা এখনো পর্যন্ত বৈধ হতে পারেননি, তেমন অনূর্ধ্ব ৩০ বছর বয়সীরা ওয়ার্ক পারমিটের নবায়ন ও দরখাস্ত করারও সুযোগ পাচ্ছেন।

সম্প্রতি ট্রাম্পের জারিকৃত নির্বাহী আদেশ বাতিলের শুনানি হয় ব্রুকলিনের ইউএস ডিস্ট্রিক্ট আদালতে। সপ্তাহব্যাপী শুনানির পর আদেশটি বাতিল করেন আদালত।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার উদ্দেশে ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল (ডেকা) প্রোগ্রাম হাতে নেওয়া হয়েছিল। ট্রাম্প ক্ষমতায় আসার পর সেই প্রোগ্রামকে বাতিলের নির্বাহী আদেশ দিয়েছিলেন। এখন ট্রাম্পের নির্বাহী আদেশ বাতিল হওয়ায় বারাক ওবামার দেওয়া সেই নির্দেশ পুনর্বহাল হলো।

২০১২ প্রেসিডেন্ট ওবামা বিশেষ এক নির্দেশে এসব তরুণ-তরুণীকে ওয়ার্ক পারমিটের জন্য গ্রিনকার্ড দেওয়ার নির্দেশ দেন। সে সময় জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ২০১৭ সালে ট্রাম্প এ আদেশ বাতিল জারি করে দেন। কিন্তু আদালতে এ আদেশের বিরুদ্ধে লড়াইকরে আসছিলেন অ্যাটর্নি কারেন টামলিন।

আদালতের সর্বশেষ এই নির্দেশের ফলে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট ৭ ডিসেম্বরের (সোমবার) মধ্যে সর্বসাধারণের জন্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে আগের ওয়ার্ক পারমিট নবায়ন অথবা নতুন দরখাস্ত গ্রহণের জন্য। নিউইয়র্ক ফেডারেল কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন ইমিগ্র্যান্টদের অধিকার ও মর্যাদা নিয়ে লড়াইরত সংস্থাগুলোর কর্মকর্তারা।

গত ১ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার ফেডারেল জজ জেফরি হোয়াইট অপর এক রায়ে ট্রাম্পের জারি করা এইচ-১বি ভিসা বাদ করে দেওয়ার নির্বাহী আদেশ বাতিল করেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই ১১ মিলিয়ন (এক কোটি ১০ লাখ) অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রদানের বিল পাশে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অঙ্গিকার করেছিলেন জো বাইডেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি