1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:৫২ অপরাহ্ন

রাত পোহালেই বাংলাদেশের টি-টোয়েন্টি মিশন

Reporter Name
  • Update Time : শনিবার, ২৭ মার্চ, ২০২১

পোর্টস ডেস্ক

আমরা ভুল থেকে শিক্ষা নিতে চাই, আগামী ম্যাচে এসব ভুল করতে চাই না- আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ ক্রিকেটের এমন কথা চলছে বছরের পর বছর ধরে। নিউজিল্যান্ড সফরেও তার ব্যতিক্রম হলো না। ওয়ানডে সিরিজের প্রথম ও তৃতীয় ম্যাচে ব্যাটিংয়ে অজশ্র ভুল। দ্বিতীয় ম্যাচে ফিল্ডাররা মেতে উঠেছিলেন ছেলেখেলায়। হতাশার ওয়ানডে সিরিজ শেষে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল বলছিলেন, এসব ভুল থেকে শিক্ষা নিতে চায় বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজের আগে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও বললেন একই কথা। প্রশ্ন হচ্ছে ভুল থেকে কী শিক্ষা নিতে পারবেন টাইগাররা? উত্তর মিলবে রাতে পোহালেই।

কাল (২৮ মার্চ) সকালে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। হ্যামিল্টনে ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে কিছুটা ভিন্ন ভাবে। ব্যক্তিগত কারণে এই সিরিজে খেলছেন না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। চোট পাওয়া তরুণ পেসার মাহমুদুল হাসানও দেশে ফিরছেন তামিমের সঙ্গে। ওদিকে, নিউজিল্যান্ড দলে আরও বড় উলপ-পালট।

সামনে আইপিএল বলে দলের শীর্ষ ক্রিকেটারদের বিশ্রাম দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। টি-টোয়েন্টি সিরিজে খেলছেন না কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, জেমি নিশামসহ দলটির নিয়মিত ৭ ক্রিকেটার। তবুও সিরিজে নিউজিল্যান্ডই ফেভারিট। উইলিয়ামসন-বোল্টদের জায়গায় সুযোগ পাওয়া তরুণরা দুর্দান্ত সম্ভাবনাময়। অপর দিকে বাংলাদেশের বেহাল দশা। তাছাড়া কন্ডিশন তো নিউজিল্যান্ডের পক্ষেই। সিরিজের আগে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ অবশ্য আশার বাণীই শোনালেন।

ওয়ানডে সিরিজের আগে সেরা প্রস্তুতির কথা বলা হচ্ছিল। দুর্দান্ত একটা পেস আক্রমণ ছিল বলে নিউজিল্যান্ডকে হারানোর কথা বলছিলেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। টি-টোয়েন্টি সিরিজের আগে টি-টোয়েন্টি অধিনায়কও বললেন, মুখিয়ে আছে বাংলাদেশ, ‘আমরা যদি জড়তা কাটিয়ে এবং এই তিন ম্যাচের (ওয়ানডে) ফলাফল ভুলে… হ্যাঁ যে ভুলগুলো করেছি সেটা মাথায় রাখতে হবে। কিন্তু ওয়ানডে সিরিজের ফলাফল যেন আমাদের এই খেলায় নেতিবাচক প্রভাব না ফেলে, সেজন্য মানসিকভাবে প্রস্তুত রাখতে হবে। জয়ের বিকল্প নেই, অন্য কোনো পথ নেই। নিউজিল্যান্ডকে যদি নিউজিল্যান্ডকে হারাতে চান তাহলে যে চ্যালেঞ্জ নিতে হয় তার জন্য আমরা মুখিয়ে আছি।’

রাত পোহালেই বাংলাদেশের টি-টোয়েন্টি মিশন

ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে সব মিলিয়ে অন্তত চারটি ক্যাচ ছেড়েছিল বাংলাদেশ। রান আউটের সুযোগও মিস হয়েছে একাধিক। এসবেই জয়ের সম্ভবনা জাগানো ম্যাচটাতে হারিয়ে দিয়েছিল বাংলাদেশকে। বিষয়টা ভোলেননি বলেই হয়তো এভাবে বললেন মাহমুদউল্লাহ, ‘এসব কন্ডিশনে গেইম এওয়ারনেস খুব গুরুত্বপূর্ণ। সবসময় বাতাস থাকবে, অনেক সময় উঁচু বা ফ্ল্যাট ক্যাচগুলোর জন্য প্রস্তুত থাকা গুরুত্বপূর্ণ। কারণ বল এখানে তাড়াতাড়ি ট্রাভেল করে। প্রত্যেক ফিল্ডার যদি সবসময় এলার্ট থাকে, সুযোগ এলে আমাকে কাজে লাগাতে হবে- সেটা আমি হই বা যেই হোক। এসব ছোট ছোট সুযোগ যদি কাজে লাগাতে পারি তাহলেই পার্থক্য গড়া সম্ভব।’

বাংলাদেশ সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছে করোনাভাইরাসের বিশ্ব থমকে যাওয়ার আগে, গত বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে। দুই ম্যাচের ওই সিরিজে একদরফা জয়ই পেয়েছিল বাংলাদেশ। তবে তার আগের দুই সিরিজে ভারত-পাকিস্তানের বিপক্ষে সহজেই হেরেছিল বাংলাদেশ দল। নিউজিল্যান্ড সিরিজে আগের কোন সিরিজের পূনরাবৃত্তি ঘটে সেটাই দেখার।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি