1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:০৬ অপরাহ্ন

রান না করে, উইকেট না নিয়েও সেরা মোস্তাফিজ

Reporter Name
  • Update Time : শনিবার, ৭ আগস্ট, ২০২১

পরপর তিন টি-টোয়েন্টি জিতে দুই ম্যাচ হাতে রেখেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ। অথচ এই ফরম্যাটে অজিদের বিপক্ষে কোনো জয়ই ছিল না টাইগারদের। সব ফরম্যাট মিলিয়ে এই সিরিজের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জয় ছিল মাত্র দুটি, একটি ওয়ানডে অন্যটি টেস্ট। আজ তৃতীয় টি-টোয়েন্টিতে ১০ রানে ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

শুক্রবার (৬ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাটিং করে ১২৭ রান তুলেছিল বাংলাদেশ। টি-টোয়েন্টিতে অতীতে এতো কম রান করে ম্যাচ জিতেনি বাংলাদেশ। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০ রানে জিতে সেই রেকর্ডটাও গড়ল টাইগাররা। ম্যাচ শেষে মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের পুরস্কার জিতেছেন বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমান।

অথচ স্কোরকার্ডের অঙ্ক বলছে মোস্তাফিজের প্রাপ্তির খাতায় শূন্য! আগে ব্যাটিংকরা বাংলাদেশের হয়ে নয় নম্বরে ব্যাট করতে নেমে প্রথম বলেই আউট হয়েছেন মোস্তাফিজ। পরে বোলিংয়ে উইকেট পাননি। কিন্তু চার ওভার বোলিং করে রান খরচ করেছেন মাত্র ৯টি! মোস্তাফিজ মোস্ট ভ্যালুয়েবল এই কারণেই। টি-টোয়েন্টি ক্রিকেটে এখন উইকেটের চেয়ে রান চেক দেওয়াই যে বড় বিষয়। মোস্তাফিজ সেটা করেছেন দুর্দান্ত ভাবে।

মিরপুরের মন্থর উইকেটে বরাবরই ভয়ঙ্কর মোস্তাফিজের কাটার। অস্ট্রেলিয়া সিরিজে যেন আরও বেশি ভয়ঙ্কর হতে দেখা যাচ্ছে মোস্তাফিজের কাটার, স্লোয়ারগুলোকে। বোলিংয়ের সময় মিচেল মার্শ, বেন ম্যাক ডারমোট, অ্যালেক্স ক্যারিরা হয়তো আন্দাজ করতেই পারছিলেন স্লোয়ার দিবেন মোস্তাফিজ। তবুও ঠিকভাবে খেলতে পারেননি অজিরা। আজ মোস্তাফিজের স্লোয়ারে একের পর এক মিস করেছেন সফরকারীরা, রান বের করতে সংগ্রম করে সফল হতে পারেননি কেউ।

ম্যাচের পরিস্থিতি বিশ্লেষণ করলে আরও ভালো বুঝা যাবে মোস্তাফিজের বোলিংয়ের ধার। পাওয়ার প্লের শেষ ওভারে এসে রান দিয়েছিলেন মাত্র ৩টি। মোস্তাফিজ ঝলক দেখিয়েছেন নিজের বাকি তিন ওভারে।

বাংলাদেশের ১২৭ রানের জবাব দিতে নেমে প্রথম ১২ ওভারে ১ উইকেটে ৬৮ রান তুলে কোমড় শক্ত করে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। ১৩তম ওভারে তখন মোস্তাফিজকে আক্রমণে আনলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। মোস্তাফিজ ওই ওভারে রান দিলেন মাত্র ১টি, অস্ট্রেলিয়ার রান তোলার গতি তাতে কমে গেল।

তবে মিচেল মার্শ দলকে টানছিলেন দারুণভাবে। ১৭তম ওভারে আবারও মোস্তাফিজের হাতে বল তুলে দিলেন মাহমুদউল্লাহ। মার্শ-অ্যালেক্স ক্যারিকে ওই ওভার থেকে মাত্র ৩ রান নিতে দিয়েছেন মোস্তাফিজ, অস্ট্রেলিয়ার চাপ সেখান থেকে বাড়তে শুরু করে। রিকোয়ার রানরেট বাড়তে থাকে। শেষ ২ ওভারে জয়ের জন্য ২৩ রান লাগত অস্ট্রেলিয়ার। তাদের হাতে তখন ৬ উইকেট। কঠিন হলেও এমন সমীকরণ আধুনিক টি-টোয়েন্টিতে মেলাতে দেখা যায় হরহামেশাই।

কিন্তু ১৯তম ওভারে বোলিং করতে এসে মোস্তাফিজ দিলেন মাত্র ১টা রান! দুর্দান্ত ওই ওভারে অজিদের এমন চাপে ফেলেন পরে আর সেখান থেকে উঠতে পারেনি অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত ম্যাচ হারতে হয়েছে ১০ রানে।

এমন বোলিংয়ের পর উইকেট না পাওয়া নিয়ে আক্ষেপ হচ্ছে না বুঝি মোস্তাফিজের নিজেরও!

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি