1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩৪ অপরাহ্ন

রাশিয়ার সঙ্গে যুক্ত করতে ইউক্রেনের দখলকৃত অঞ্চলে গণভোটের ঘোষণা

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

মস্কোর নিয়ন্ত্রণাধীন ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ায় যোগদানের জন্য জরুরিভিত্তিতে গণভোটের পরিকল্পনা ঘোষণা করেছে। এমনটি হলে অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার পথ প্রশস্ত করবে। খবর বিবিসি।


সম্প্রতি দেশটিতে রাশিয়ার আক্রমণ কমে গেছে এবং রুশ বাহিনী কর্তৃক নিয়ন্ত্রণাধীন উত্তর-পূর্বাংশের বেশকিছু জায়গা পুনরুদ্ধার করেছে ইউক্রেন। এ পরিস্থিতিতে দেশটির পূর্ব এবং দক্ষিণে রুশ সমর্থিত কর্মকর্তারা বলছেন, তারা এই সপ্তাহে রাশিয়ায় যোগদানের বিষয়ে ভোট চান।

গতকাল মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ বলেন, ‘ডোনেটস্ক এবং লুহানস্কের পূর্বাঞ্চলে ভোট গ্রহণ করা হবে, যা ডনবাস নামেও পরিচিত— ঐতিহাসিক ন্যায়বিচারের মাধ্যমে সংশোধন করা হবে এবং তা অপরিবর্তনীয় হবে। সংবিধান সংশোধনের পর রাশিয়ার কোনো ভবিষ্যত নেতা ও কর্মকর্তা এই সিদ্ধান্ত পরিবর্তন করতে সক্ষম হবেন না।’


এর পরপরই দোনেস্ক এবং লুহানস্কের রুশ সমর্থিত কর্তৃপক্ষ জানিয়েছে, তারা আগামী ২৩-২৭ সেপ্টেম্বরের মধ্যে এ বিষয়ে ভোট দেবে। ইউক্রেন আক্রমণ করার তিন দিন আগে রুশ প্রেসিডেন্ট পুতিন দুই অঞ্চলকে স্বাধীন হিসাবে স্বীকৃতি দিয়েছিলেন।

খেরসনের দক্ষিণ অঞ্চলে রুশ সমর্থিত কর্মকর্তারা জানান, তারাও একটি ভোট দেবেন। এছাড়া রুশ বাহিনী কর্তৃক দখলকৃত জাপোরিঝিয়ায় এলাকা থেকেও এমন দাবি এসেছে। এদিকে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বাসিন্দারা সশরীরে কেন্দ্রে উপস্থিত হয়ে বা কেন্দ্র উপস্থিত না হয়েও ভোট দিতে পারবেন।


এর আগে, ২০১৪ সালে এমন গণভোটের মাধ্যমে ক্রিমিয়াকে অধিভুক্ত করে রাশিয়া। সেই সময় মস্কোর এই উদ্যোগের সমালোচনা করে বিশ্বনেতারা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি