1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১০:১৩ পূর্বাহ্ন

রাশিয়ার ৬ ব্যাংকের সঙ্গে লেনদেনের অনুমোদন যুক্তরাষ্ট্রের

Reporter Name
  • Update Time : বুধবার, ১৫ জুন, ২০২২

রাশিয়ার ছয়টি ব্যাংকের সঙ্গে জ্বালানি সংক্রান্ত অর্থলেনদেনের অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী ডিসেম্বর পর্যন্ত এই অনুমোদন কার্যকর থাকবে। আগের দেওয়া অনুমোদনের মেয়াদ আগামী ২৪ জুন শেষ হওয়ার পূর্বেই নতুন নির্দেশনা জারি করা হলো। খবর রাশিয়া টুডে।


গতকাল মঙ্গলবার (১৪ জুন) যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এ সংক্রান্ত একটি সাধারণ লাইসেন্স জারি করেছে। ওই নির্দেশনাটি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে সংস্থাটি। সেখানে বলা হয়, রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকসহ ৬টি ব্যাংকের সঙ্গে লেনদেনের অনুমোদন দেওয়া হবে।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, এ সাধারণ লাইসেন্সের উদ্দেশ্য হলো— ‘জ্বালানির সঙ্গে সম্পর্কিত’ অর্থাৎ উৎপাদন, পরিশোধন, তরলীকরণসহ ব্যবহারের জন্য নানাবিধ রূপান্তর এবং পরিবহন বা পেট্রোলিয়াম ক্রয় করা।’


আরও বলা হয়, অপরিশোধিত তেল, এলএমজি, প্রাকৃতিক গ্যাস, পেট্রোলিয়াম পণ্য, প্রাকৃতিক গ্যাস বা শক্তি উৎপাদনে সক্ষম অন্যান্য পণ্য এই লাইসেন্সের অন্তর্ভুক্ত।

এছাড়াও কয়লা, কাঠ বা কৃষিজাত পণ্য যা জৈব জ্বালানি বা ইউরেনিয়াম তৈরি করতে ব্যবহৃত হয়। একইসঙ্গে পারমাণবিক ও নবায়নযোগ্য শক্তির উৎসসহ যেকোনো উপায়ে জ্বালানির উৎপাদন ও সঞ্চালন এই লাইসেন্সের আওতায় আসবে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।


ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার বৃহত্তম ব্যাংকগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এমনকি মার্কিন অর্থ ব্যবস্থার সঙ্গে সম্পর্কিত যেকোনো সম্পদকে জব্দ করা হয়। এছাড়াও রুশদের সঙ্গে ব্যবসা পরিচালনা করতে নিজ নাগরিকদের নিষেধ করেছে ওয়াশিংটন। এ পরিস্থিতিতে রাশিয়ার ৬টি ব্যাংকের সঙ্গে শুধুমাত্র জ্বালানি ক্ষেত্রে অর্থ লেনদেনের করার মার্কিন অনুমোদনের মেয়াদ বৃদ্ধি করার বিষয়টি ভিন্ন বার্তা দিচ্ছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি