1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:৩২ অপরাহ্ন

রাশিয়া থেকে সার নিয়ে যুক্তরাষ্ট্রে যাচ্ছে জাহাজ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

ঢাকা: রাশিয়া থেকে তরল সার নিয়ে একটি জাহাজ যুক্তরাষ্ট্রে যাচ্ছে। জাহাজ ট্র্যাকিং ডাটা নিয়ে কাজ করে এমন সংস্থা এবং মার্কিন সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে। এমন এক সময় রুশ সারবাহী জাহাজটি যুক্তরাষ্ট্রে যাচ্ছে, যখন বিশ্ববাজারে পণ্যটির দর লাগামহীনভাবে ঊর্ধ্বমুখী।


উল্লেখ্য যে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পর থেকে রাশিয়ার উপর নানা নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। রাশিয়ার বহু প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে মার্কিন প্রশাসন। তবে রাশিয়ার কৃষিপণ্যের উপর কোনো নিষেধাজ্ঞা দেয়নি বাইডেন প্রশাসন। প্রসঙ্গত, ইউক্রেন ও রাশিয়া বিশ্বের অন্যতম শীর্ষ সার রফতানিকারক দু’টি দেশ। দেশ দু’টি যুদ্ধ জড়ানোর ফলে সারের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে।

সারের উচ্চমূল্যের কারণে কৃষকরা পণ্যটির ব্যবহার কমিয়েছেন। কৃষিকাজের জন্য প্রাক্কালিত ভূমির আয়তনও কমানো হচ্ছে। এর প্রভাব পড়ছে উৎপাদনে। এতে বিশ্বব্যাপী দীর্ঘমেয়াদী খাদ্যসংকটের আশঙ্কা তৈরি হয়েছে। এসময় রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে সার রফতানির খবর সেদেশের কৃষকদের জন্য একটি আশাব্যঞ্জক খবর।


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, লাইবেরিয়ার পতাকাবাহী ট্যাংকার জনি রেঞ্জার সোমবার যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সে পৌঁছানোর কথা রয়েছে। এ জাহাজে ৩৯ হাজার টন তরল ইউরিয়া অ্যামোনিয়াম নাইট্রেট সার রয়েছে। জাহাজ চলাচল নিয়ে কাজ করা এইকন ডাটা এ তথ্য দাবি করেছে।

এইকন ডাটার দেওয়া তথ্য অনুযায়ী, গত মাসে রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ থেকে জাহাজটিতে সার বোঝাই করা হয়। সারের ক্রেতা-বিক্রেতার ব্যাপারে কোনো তথ্য অবশ্য প্রকাশ করা হয়নি। এ ব্যাপারে মার্কিন অর্থ বিভাগ এবং কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন অ্যাজেন্সিও কোনো মন্তব্য করতে রাজি হয়নি।


তবে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের এক মুখপাত্র বলেছেন, রুশ খাদ্য ও কৃষিপণ্যের উপর কখনই নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। আমরা রুশ সরকারের মতো খাদ্যপণ্যকে অস্ত্র বানিয়ে মানবিক সংকট সৃষ্টিতে কখনই আগ্রহী ছিলাম না। তবে তিনি বলেছেন, যতক্ষণ ইউক্রেনে যুদ্ধ বন্ধ হবে না, ততক্ষণ রাশিয়ার খাদ্যবহির্ভূত পণ্যের উপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকবে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি