1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩২ পূর্বাহ্ন

‘রেমিট্যান্সের অর্থ হেলাফেলায় খরচ করা যাবে না’

Reporter Name
  • Update Time : বুধবার, ১১ নভেম্বর, ২০২০

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রেমিট্যান্সের অর্থ হেলাফেলায় খরচ না করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বলেছেন, ‘রেমিট্যান্স বাড়ছে, এটি খুবই আশার খবর। কিন্তু হেলাফেলা করে রেমিট্যান্স যেন খরচ করে না ফেলি। করোনা দীর্ঘমেয়াদী সময় ধরে থাকতে পারে। এর জন্য অর্থ খরচ করার ক্ষেত্রে মধ্যমেয়াদী বা দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকা দরকার।’ বিজ্ঞাপন

বুধবার (১১ নভেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘ইমপ্যাক্ট অব কোভিড ১৯ পেনডামিক অন বাংলাদেশ: অপশন ফর বিল্ডিং রেজিলেন্স’ শীর্ষক এক ওয়েবমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. মসিউর রহমান বলেন, বর্তমানে রেমিট্যান্স বাড়ার অন্যতম কারণ হচ্ছে হুন্ডিতে টাকা না পাঠানো। এছাড়া প্রবাসী আয়ে প্রণোদনা দেওয়ায় দেশে বৈধ পথে অর্থ আসছে। এছাড়া করোনার কারণে হয়তো প্রবাসীরা তাদের পরিবারের জন্য বেশি করে অর্থ পাঠাচ্ছে। এসব কারণে হয়তো প্রবাসী আয়ে একটা ইতিবাচক ধারা দেখা যাচ্ছে। কিন্তু ওরা যখন দেশে ফিরবে তখন হয়তো নি:স্ব হয়ে ফিরবে। তাই ওদের পাঠানো অর্থ হেলাফেলায় খরচ করা যাবে না। বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা বিভিন্ন সামাজিক শ্রেণি বিভিন্ন রকম সমস্যায় ভোগে। আমরা যদি মনে করি সরকার প্রত্যেক শ্রেণির জন্য আলাদা করে কৌশল তৈরি করবে, সেটি বেশি প্রত্যাশা করা হবে। করোনার কারণে আমাদের যেসব সমস্যা হয়েছে, তার সমাধান রফতানি বহুমুখীকরণ, অভ্যন্তরীণ প্রবৃদ্ধি ও কারিগরি শিক্ষার ওপর জোর দেওয়া।

তিনি আরও বলেন, দেশে বিনিয়োগ বাড়াতে হবে। আগে যে বিনিয়োগ করে আমরা এক ইউনিট কর্মসংস্থান পেতাম, বর্তমানে দুই থেকে আড়াই গুণ বিনিয়োগ করে একই কর্মসংস্থান তৈরি করতে পারছি। করোনার ফলে সব দেশেই চাহিদা কমে গেছে। কর্মসংস্থান কমে গেছে। সব দেশেই দারিদ্রতার অভিঘাত দেখা যাচ্ছে। ফলে এই সময়ে রফতানি বাড়াতে পারবো কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিআইআইএসএস’র চেয়ারম্যান ফজলুল করিম, ডিরেক্টর মেজর জেনারেল এমদাদুল বারী, সিপিডির সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান, বিআইআইএসএস এর রিসার্চ ডিরেক্টর ড. মাহফুজ কবীরসহ অনেকে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি