1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১২:৫৭ অপরাহ্ন

শতক হাঁকিয়ে উপেক্ষার জবাব মাহমুদউল্লাহর

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১

প্রায় সতের মাস আগের কথা। রাওয়ালপিন্ডিতে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে দৈন্য ব্যাটিংয়ের দায়ে টেস্ট দল থেকে বাদ পড়েন মাহমুদউল্লাহ রিয়াদ। ‍সেই জেরে তাকে লাল বলের কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অথচ সেই তিনিই কিনা জিম্বাবুয়ের বিপক্ষে ফিরেই করলেন বাজিমাত। ইস্পাতসম মনোবল ও দৃঢ় ব্যাটে জিম্বাবুয়াইন বোলারদের লাইন-লেংথ গুড়িয়ে দিয়ে দিলেন উপেক্ষার জবাব। তুলে নিলেন ক্যারিয়ারের ৫ নম্বর টেস্ট শতক।

হারারে টেস্টের প্রথম দিনে অধিনায়ক মুমিনুল হকের ৭০ রানের পরও ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে সফরকারি বাংলাদেশ যখন ধুঁকছিল সেখান থেকে দলকে তিনশ রানের কাছে নিয়ে যান লিটন দাস ও মাহমুদউল্লাহ রিয়াদ। লিটন ফিরে গেছেন দিনের শেষ বিকেলেই, টেস্ট ক্যারিয়ারে ব্যক্তিগত সর্বোচ্চ ৯৫ রানের এক ঝলমলে ইনিংস খেলে। কিন্তু থেকে যান মিস্টার কুল মাহমুদউল্লাহ।

৯ম উইকেটে তাসকিন আহমদেকে সঙ্গে নিয়ে ২৯৪ রানে দিনের যবনিকা টানেন। প্রথম দিনে হারারের উইকেট যেভাবে বাউন্স ও সুইয়ং উপহার দিয়ে আসছিল তাতে মনে হচ্ছিল দ্বিতীয় দিনের প্রথম সেশনেই হয়ত সফরকারি শিবির গুটিয়ে যাবে। কিন্তু না। ক্রিকেট বোদ্ধাদের সকল ভ্রান্ত জল্পনা কল্পনা উড়িয়ে এই টাইগার ডুয়ে লাঞ্চ বিরতির এক ঘণ্টা আগে দলকে ৩৯১ রানের সমৃদ্ধ এক সংগ্রহ এনে দেন।

আগেই বলা হয়েছে লাল বলের ক্রিকেটে এটি মাহমুদউল্লাহর ৫ম শতক এবং জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয়। প্রথমটি এসেছিল ২০১৮ সালে মিরপুর শের ই বাংলায়। সেবার স্বাগতিকদের বিপক্ষে ১০১ রানে অপরাজিত ছিলেন এই লোয়ার মিডল অর্ডার ব্যাটার। অপর তিন শতকের দুটি এসেছে নিউজিল্যান্ডে।

২০১০ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে ১১৫ রানের ইনিংস খেলেছিলেন হ্যামিল্টনে। এরপর ২০১৯ সালে একই ভেন্যুতে খেলেন ১৪৬ রানের ইনিংস যা তার এ যাবৎকালের সর্বোচ্চ। অপর শতকটি আসে ২০১৮ সালে দেশের মাটিতে সফরকারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

বৃহস্পতিবার (৯ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে শতকের পথে মাহমুদউল্লাহ বল খেলেছেন ১৯৫ টি, যেখানে চারের মার ছিল ১১ টি ও ছয় ১ টি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি