1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৮ পূর্বাহ্ন

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী নির্যাতন আইনের লঙ্ঘন: শিক্ষামন্ত্রী

Reporter Name
  • Update Time : শনিবার, ১৩ মার্চ, ২০২১

শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছেন, যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেত্রাঘাত করা বা কোনো ধরনের নির্যাতন সর্বোচ্চ আদালতের আইনের মাধ্যমে নিষিদ্ধ। ইদানিং মাদ্রাসাগুলোতে শিক্ষার্থী নির্যাতনের ভিডিও ইন্টারনেটে ভাইরাল হচ্ছে। যেকোনো ধরনের শিক্ষা প্রতিষ্ঠানই হোক, এটা আইনের লঙ্ঘন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শনিবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী দিপু মনি বলেন, শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। তাদের আচার-আচরণ ও ব্যবহারে সচেতন হওয়া উচিত। কোথাও কোথাও যৌন হয়রানি ও নিগ্রহের শিকার হচ্ছে শিক্ষার্থীরা। এগুলো প্রতিরোধ করতে হবে। আমরা সবাই সমাজের অংশ, সবাই যার যার জায়গা থেকে শিক্ষার্থীদের নিগ্রহের হাত থেকে রক্ষা করতে হবে।

মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করার জন্য সরকার কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করতে আমরা কাজ করে যাচ্ছি। বিজ্ঞান ও প্রযুক্তিতে তারা যাতে পিছিয়ে না থাকে, সেজন্য আমরা কাজ করছি। আমাদের শিক্ষার্থীরা যাতে ভুল পথে পরিচালিত না হয়, সেদিকেও সজাগ থাকতে হবে।

ইসলামের কল্যাণে বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, জাতির পিতা ইসলামের কল্যাণে কাজ করেছেন। তার কন্যাও শান্তির বাণীতে উদ্বুদ্ধ হয়ে ইসলামের খেদমত করছেন। ইসলামের সাথে বিজ্ঞান- প্রযুক্তির সংঘাত নেই। যারা ইসলামের ভুল ব্যাখ্যা করে মানুষকে বিভ্রান্ত করছে, ইসলামের দোহাই দিয়ে অপকর্ম করছে, তাদেরকে প্রতিরোধ করতে হবে।

আলোচনা সভায় মাদ্ররাসা শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণের দাবি জানানো হয়।
এবিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটা একটা বড় বিষয়। এর জন্য সরকারের সক্ষমতা যাচাই করতে সমীক্ষা প্রয়োজন। আমরা বিষয়টা খতিয়ে দেখব।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি