1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১১:২২ অপরাহ্ন

শিথিল হতে পারে বিধিনিষেধ

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ এপ্রিল, ২০২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত কয়েকদিন ধরে করোনাভাইরাসে যেমন মৃত্যুর সংখ্যা বেড়েছে, তেমনি বাড়তি আক্রান্তের সংখ্যাও। পরিস্থিতি বিবেচনায় আরও এক সপ্তাহ কঠোর বিধিনিষেধের সময় বৃদ্ধি করেছে সরকার। এদিকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আবারও লোকসানের পথে দেশের বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা। এরইমধ্যে তারা ব্যবসা প্রতিষ্ঠান খুলে দিতে সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন। এই প্রেক্ষাপটে শর্ত দিয়ে বিধিনিষেধ শিথিল করার চিন্তা করা হচ্ছে।

বুধবার (২১ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এমন আভাসই পাওয়া গেল। নাম প্রকাশ না করার শর্তে এক উর্দ্ধতন কর্মকর্তা জানান, টানা ছুটির কারণে মানুষের জীবন-জীবিকায় ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে ক্ষুদ্র, মাঝারি ব্যবসায়ীরা রোজা এবং ঈদকে কেন্দ্র করে বছরের বড় ব্যবসা করে থাকে। গত বছরও তাদের লোকসান গুণতে হয়েছে। এবারও একই পরিস্থিতি। তাই বিধিনিষেধে কিছুটা শিথিলতা এনে মার্কেট খুলে দেওয়া যায় কী না সে বিষয়ে চিন্তা করা হচ্ছে। একইসঙ্গে গণপরিবহন চলাচলের ক্ষেত্রেও সিদ্ধান্ত আসতে পারে।

এর আগে গত সোমবার (১৯ এপ্রিল) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে ভার্চুয়ালি এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। মানুষের জীবন জীবিকার ওপর যেন প্রভাব না পড়ে সেদিকে খেয়াল রেখে শর্ত শিথিলের সুপারিশ করেন কয়েকজন সচিব। জানা গেছে, সেসব সুপারিশই পর্যালোচনা করা হচ্ছে।

ওই বৈঠকের পর নতুন করে আরও এক সপ্তাহ বিধিনিষেধ অব্যাহত রাখতে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সেখানে আন্তর্জাতিক বিশেষ ফ্লাইট চালু থাকবে বলে উল্লেখ করা হয়। এর একদিন পর মঙ্গলবার (২০ এপ্রিল) অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

এদিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও সাংবাদিকদের বলেছেন, শর্ত শিথিল হতে পারে। সব মিলিয়ে ঈদের আগেই বিধিনিষেধে কীভাবে শর্ত শিথিল করে দোকানপাট খুলে দেওয়া যায়, সে বিষয়ে চিন্তা করা হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও শপিং মল খুলে দিতে গত ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করেছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি