1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:৫৭ অপরাহ্ন

সংকটেও বেড়েছে এডিপি বাস্তবায়ন

Reporter Name
  • Update Time : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২

ঢাকা: চলমান সংকটের মধ্যেও চলতি অর্থবছরের তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) এডিপির বাস্তবায়ন বেড়েছে। এ সময় মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করেছে ২৪ হাজার ১৪৮ কোটি টাকা। বাস্তবায়ন হার ৯ দশমিক ৪৩ শতাংশ। গত অর্থবছরের একই সময় খরচ হয়েছিল ১৯ হাজার ৫৫৯ কোটি টাকা। বাস্তবায়র হার ছিল ৮ দশমিক ২৬ শতাংশ।


পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) চূড়ান্ত হিসাব থেকে এসব তথ্য জানা গেছে। যদিও এখন পর্যন্ত প্রতিবেদনটি প্রকাশ করেনি আইএমইডি।

সূত্র জানায়, চলতি অর্থবছরে মোট ২ লাখ ৫৬ হাজার কোটি টাকার এডিপি বাস্তবায়ন করা হচ্ছে। এ অর্থবছরে তিন মাসে গত ৪ বছরের মধ্যে সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন হয়েছে। এর আগে, গত ২০২০-২১ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ব্যয় হয়েছিল ১৭ হাজার ৩০১ কোটি টাকা। বাস্তবায়ন হার ছিল ৮ দশমিক ০৬ শতাংশ। এছাড়া ২০১৯-২০ অর্থবছরে খরচ হয় ১৭ হাজার ৩৪৪ কোটি টাকা। বাস্তবায়ন হার ৮ দশমিক ০৬ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরের চার মাসে খরচ হয়েছিল ১৪ হাজার ৯২৭ কোটি টাকা। সে সময় এডিপি বাস্তবায়নের হার ছিল ৮ দশমিক ২৫ শতাংশ।

এ পর্যন্ত সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন করেছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। তাদের বাস্তবায়ন হার ৬১ দশমিক ২৩ শতাংশ। এছাড়া আইএমইডি ২৮ শতাংশ, মন্ত্রিপরিষদ বিভাগ ২৩ শতাংশ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ২০ শতাংশ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ২১ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। এছাড়া ধর্মবিষয়ক মন্ত্রণায় ২১ দশমিক ১৩ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ১৩ দশমিক ৭৫ শতাংশ এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ১৫ দশমিক ৯৫ শতাংশ এডিপি বাস্তবায়ন করতে পেরেছে।

চলতি অর্থবছরের তিন মাসে এডিপি বাস্তবায়নে সবচেয়ে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগ হচ্ছে- বাংলাদেশ সরকারি কর্ম কমিশন শূন্য দশমিক ২৭ শতাংশ, দুর্নীতি দমন কমিশন শূন্য ১৭ শতাংশ। এছাড়া অভ্যন্তরীণ সম্পদ বিভাগ শূন্য দশমিক ১৫ শতাংশ এবং জনপ্রশাসন মন্ত্রণালয় শূন্য দশমিক ১০ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। তবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় এক টাকাও খরচ করেনি এখনও।


জানতে চাইলে পরিকল্পনা সচিব মামুন-আল-রশীদ মঙ্গলবার (১৮ অক্টোবর) সারাবাংলাকে বলেন, ‘বর্তমান সংকটময় মুহূর্তেও এডিপির বাস্তবায়ন বাড়ছে। এটা ইতিবাচক। কেননা অর্থবছরের শুরুতেই ব্যয় বাড়াটা ভালো। তাহলে শেষ দিকে এডিপির বাস্তবায়ন বাড়াতে তাড়াহুড়ো করতে হবে না।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কৃচ্ছ্বতা সাধন করা হলেও যেসব প্রকল্পে টাকা দেওয়া হচ্ছে তারা সেই টাকা ব্যবহারে উঠে-পড়ে লেগেছে। ফলে এডিপি বাস্তবায়ন বাড়ছে।’

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি