1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৫ পূর্বাহ্ন

সব রেকর্ড ছাপিয়ে একদিনে ৯৬ জনের মৃত্যু

Reporter Name
  • Update Time : বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় ৯৬ জনের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমণ নিয়ে একদিনে এত বেশি মৃত্যু দেশে আর কখনোই ঘটেনি। এর আগে একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু হয়েছিল গত সোমবার (১২ এপ্রিল)।

২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর নতুন রেকর্ড হলেও আগের দিনের তুলনায় নতুন সংক্রমণ কমেছে। আগের দিন ছয় হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৫ হাজারের কিছু বেশি। এ নিয়ে দেশে মোট সংক্রমণ সাত লাখ ছাড়িয়েছে। অবশ্য আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষাও অনেকটাই কমেছে।

বুধবার (১৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নমুনা পরীক্ষা কমেছে, কমেছে সংক্রমণও

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ২৫৫টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। আগের দিন ৩৩ হাজারের বেশি নমুনা সংগ্রহ ও প্রায় ৩৩ হাজার নমুনা পরীক্ষা হলেও গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৪ হাজার ৯৫৫টি, নমুনা পরীক্ষা হয়েছে ২৪ হাজার ৮২৫টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার হলো ৫০ লাখ ৯৫ হাজার ৬১৩টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৫ হাজার ১৮৫টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৬ হাজার ২৮। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৩ হাজার ১৭০ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ৮৯ শতাংশ, যা আগের দিন ছিল ১৮ দশমিক ২৯ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৩ দশমিক ৮০ শতাংশ।

বেড়েছে সুস্থতার সংখ্যা

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৩৩৩ জন। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ হাজার ৮৫৩ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৫ লাখ ৯১ হাজার ৬১৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ০৯ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যুর রেকর্ড

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৯৬ জন। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ৬৯ জন। গত ২৪ ঘণ্টায় যে ৯৬ জন মারা গেছেন তাদের ৯৪ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও দুই জন বাড়িতে মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ৯ হাজার ৯৮৭ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার আগের মতোই আছে ১ দশমিক ৪২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৯৬ জনের মধ্যে ৫৯ জন পুরুষ, ৩৭ জন নারী। এই ৯৬ জনের মধ্যে ৫৫ জন ষাটোর্ধ্ব, ২৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। ৩১ থেকে ৪০ বছর ও ২১ থেকে ৩০ বছর বয়সী দুই জন করে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় যে ৯৬ জন মারা গেছেন, তাদের ৬৮ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১২ জন। পাঁচ জন করে মারা গেছেন খুলনা ও বরিশালে। এছাড়া তিন জন করে মারা গেছেন সিলেটে ও ময়মনসিংহ বিভাগে।

ভ্যাকসিনের তথ্য

স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, সোমবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭০ লাখ ৮৪ হাজার ১৮ জন। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন ৭ হাজার ৬৪৯ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ২৬ হাজার ৭৫০ জন। এ নিয়ে প্রথম ডোজ ভ্যাকসিন নিলেন ৫৬ লাখ ৭৬ হাজার ৩১৩ জন। আর গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ২ লাখ ১০ হাজার ৫৭৯ জন। এ নিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন মোট ৭ লাখ ৩৩ হাজার ১৭৫ জন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি