1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:৪৮ অপরাহ্ন

সিনোফার্মের ভ্যাকসিন ক্রয়সহ ৬ প্রস্তাব অনুমোদন

Reporter Name
  • Update Time : বুধবার, ১৪ জুলাই, ২০২১

ঢাকা: চীনের সিনোফার্ম থেকে দেড় কোটি করোনার ভ্যাকসিন ক্রয়সহ ছয়টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। ভ্যাকসিন কেনা ছাড়া চারটি প্রস্তাবে মোট ব্যয় হবে প্রায় ৭৫১ কোটি ১৫ লাখ টাকা। এছাড়া দর সংশোধনের একটি প্রস্তাবে ব্যয় কমেছে ৩ কোটি ৬ লাখ ৩৮ হাজার টাকা।

বুধবার(১৪ জুলাই) সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল‘র সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, ‘সিনোফার্ম ভ্যাকসিন সাপ্লিমেন্টাল এগ্রিমেন্ট-১’-এর আওতায় চীনা প্রতিষ্ঠান ‘সিনোফার্ম ইন্টারন্যাশনাল’ থেকে চুক্তিবদ্ধ ১ কোটি ৫০ লাখ ডোজের মধ্যে অবশিষ্ট ১ কোটি ৩০ লাখ ডোজ এবং নতুন প্রস্তাবিত ২০ লাখ ডোজসহ সর্বমোট দেড় কোটি ডোজ ভ্যাকসিন আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের আওতায় কেন্দ্রীয় ঔষধাগার এই ভ্যাকসিন আমদানি করবে। এর আগে চুক্তিপত্রে উল্লিখিত দামের চেয়ে কম মূল্যে ভ্যাকসিন কেনা হচ্ছে।

শামসুল আরেফিন জানান, বৈঠকে স্পট মার্কেট থেকে এলএনজি কার্গো আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কার্গোটি আমদানি করবে পেট্রোবাংলা। এতে এলএনজি’র পরিমাণ ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ। সুইজারল্যান্ডের প্রতিষ্ঠান ‘এওটি ট্রেডিং এজি’ এই কার্গো সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৪৩৬ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার টাকা।

তিনি বলেন, ‘বৈঠকে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘বগুড়া থেকে শহিদ এম মনসুর আলী স্টেশন, সিরাজগঞ্জ পর্যন্ত নতুন ডুয়েলগেজ রেলপথ নির্মাণ’ প্রকল্পের পরামর্শক নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পে যৌথভাবে পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে ভারতীয় প্রতিষ্ঠান ‘রাইটস লিমিটেড’ ও ‘আরভী অ্যাসোসিয়েটস আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালটেন্ট প্রাইভেট লিমিটেড। এতে ব্যয় হবে ৯৭ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার টাকা।’

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বিসিআইসি কর্তৃক নরসিংদী জেলায় অবস্থিত ‘ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার’ প্রকল্প বাস্তবায়নে যৌথভাবে তিনটি পরামর্শক প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়েছে। প্রতিষ্ঠান তিনটি হচ্ছে মিশরের ‘আরব কনসালটিং ইঞ্জিনিয়ার্স মোহররম বাখুয়াম’ ও ‘ন্যাশনাল মেইন্টেন্যান্স কো-অপারেশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সার্ভিস’ এবং দেশীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালটেন্ট বাংলাদেশ লিমিটেড। এতে মোট ব্যয় হবে ৩৯ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার টাকা।
এছাড়াও বৈঠকে বিসিআইসি কর্তৃক ‘ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’ (ডিএপিএফসিএল)-এর জন্য ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। দশ হাজার মেট্রিক টন করে তিনটি লটে দুবাইভিত্তিক দুটি প্রতিষ্ঠান এই এসিড সরবরাহ করবে। এর মধ্যে ১ম ও ৩য় লটটি (মোট ২০ হাজার মেট্রিক টন) সরবরাহ করবে ‘জেনট্রেড এফজেডই’ (স্থানীয় এজেন্ট: মেসার্স দেশ ট্রেডিং কর্পোরেশন, ঢাকা)। দ্বিতীয় লটটি (১০ হাজার মেট্রিক টন) সরবরাহ করবে ‘সান ইন্টারন্যাশনাল এফজেডই’ (স্থানীয় এজেন্ট: মেসার্স আর কে এন্টারপ্রাইজ, ঢাকা)। তিনটি লটে মোট ব্যয় হবে ১৭৭ কোটি ৩৪ লাখ ২৭ হাজার টাকা।

অন্যদিকে সভায় ‘এসেনশিয়াল ড্রাগস্ কোম্পানি লিমিটেড’র তৃতীয় শাখা কারখানা স্থাপনে ব্যয় হ্রাস হওয়ায় এ সংক্রান্ত একটি চুক্তি সংশোধনের (ভেরিয়েশন) প্রস্তাব বৈঠকে অনুমোদন দেওয়া হয়। সংশোধিত প্রস্তাব অনুযায়ী নির্মাণ ব্যয় ৩ কোটি ৬ লাখ ৩৮ হাজার টাকা কমে মোট ব্যয় দাঁড়াচ্ছে ৯৯ কোটি ৬ লাখ ৩৯ হাজার টাকা। কারখানা স্থাপনের কাজটি করছে ‘মেসার্স বাংলাদেশ ফাউন্ড্রি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি