1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:১৮ পূর্বাহ্ন

সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারে ৭৫ শিশু হত্যা, আটক ১ হাজার

Reporter Name
  • Update Time : শনিবার, ১৭ জুলাই, ২০২১

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে গত পাঁচ মাসে ৭৫ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের বিশেষজ্ঞ কমিটি। একই সময়ে বিনাবিচারে এক হাজার বেশি শিশুকে গ্রেফতার করা হয়েছে বলেও উল্লেখ করেছে কমিটি। খবর আলজাজিরা।

জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক কমিটি শুক্রবার (১৬ জুলাই) এ তথ্য জানিয়েছে। কমিটি জানায়, তারা ‘বিশ্বাস যোগ্য’ তথ্য পেয়েছেন যে, গত ফেব্রুয়ারি মাসে থেকে এখন পর্যন্ত মিয়ানমারে ৭৫ জন শিশু নিহত হয়েছে এবং প্রায় এক হাজার শিশুকে গ্রেফতার করা হয়েছে।

কমিটির চেয়ারম্যান মিকিকো ওতানি এক বিবৃতিতে বলেন, মিয়ানমারের শিশুরা সেনাবাহিনীর অভিযানের কবলে পড়ে নিহত হচ্ছে।

মিয়ানমারের নির্বাচিত নেতাকে অং সান সু চিকে পদচ্যুত করার পর থেকে দেশটির সেনাবাহিনী অত্যন্ত কঠোরভাবে জনগণের বিক্ষোভ দমনে কাজ করছে।

মিকিকো ওতানি আরও বলেন, দেশটিতে প্রতিদিন শিশুরা নির্বিচারে সহিংসতা, এলোপাতাড়ি গুলি ও গণ গ্রেফতার শিকার হচ্ছে। এসব শিশুদের বন্দুকের নলের সামনে রাখা হয়েছে। এমনকি তাদের পিতা-মাতা ও ভাই-বোনদের ক্ষেত্রে একই ঘটনা ঘটেছে।

অনেক ক্ষেত্রে দেখা গেছে শিশুদের নিজ বাড়িতে ঢুকে এসব হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। এভাবে শিশু হত্যার জন্য দেশটির সামরিক বাহিনী ও পুলিশের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের এই বিশেষজ্ঞরা।

জাতিসংঘের এই কমিটিটি ১৮ জন স্বাধীন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত। যারা শিশু অধিকার সম্পর্কিত কনভেনশন বাস্তবায়নের তদারকি করার জন্য দায়িত্বপ্রাপ্ত। মিয়ানমার ১৯৯১ সালে এই কনভেনশনে স্বাক্ষর করেছিল।

এদিকে মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, দেশটিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে শুক্রবার পর্যন্ত ৯১২ জন নিহত হয়েছে এবং ছয় হাজার ৭৭০ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে পাঁচ হাজার ২৭৭ জনকে সাজা দেওয়া হয়েছে। এছাড়া আরও এক হাজার ৯৬৩ জনের খোঁজ করছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি