1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:০৭ পূর্বাহ্ন

সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত আত্মঘাতী: টোয়াব

Reporter Name
  • Update Time : শনিবার, ১১ জুন, ২০২২

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সেন্টমার্টিনে পর্যটক প্রবেশ সীমিত করা কোনো প্রতিকার নয়, বরং সুষ্ঠু ব্যবস্থাপনা ও মনিটরিংয়ের মাধ্যমে এই দ্বীপকে আরও পর্যটকবান্ধব করে দেশের পর্যটন শিল্পের উন্নয়ন করা সম্ভব বলে মনে করে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)।


সেন্টমার্টিনে পর্যটন শিল্পের উন্নয়নের মাধ্যমে দ্বীপের স্থানীয় অধিবাসীদের শিক্ষা ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব বলেও উল্লেখ করেছেন টোয়াব নেতারা।

শনিবার (১১ জুন) রাজধানীর ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে টোয়াব জানায়, দেশি-বিদেশি পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় এই স্থানে যাতায়াত সীমিত করণের উদ্যোগটি করোনা মহামারির পর আরেক বড় বিপর্যয় ও আত্মঘাতী সিদ্ধান্ত। তাই সেন্টমার্টিন তথা দেশের ট্যুরিজমকে বাঁচাতে এমন সিদ্ধান্ত থেকে সরে আসার জোর দাবি জানিয়েছে ট্যুর অপারেটরদের শীর্ষস্থানীয় সংগঠনের নেতারা।


এসময় টোয়াব নেতৃবৃন্দ বলেন, দেশে সমুদ্র ভ্রমণের সুযোগ সংকুচিত হলে পর্যটকরা বিদেশমুখী হবে এবং বিপুল পরিমাণ অর্থ বিদেশে চলে যাবে। তাই এমন সিদ্ধান্ত চরম আত্মঘাতী বলে মন্তব্য করে টোয়াব।

পর্যটন শিল্পের উন্নয়নের স্বার্থে সেন্ট মার্টিন ভ্রমণ সীমিত না করে বরং সুষ্ঠ ব্যবস্থাপনা ও নীতিমালা প্রণয়নের মাধ্যমে জীব-বৈচিত্র ও প্রাকৃতিক পরিবেশ অক্ষুন্ন রেখে দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণ নিশ্চিতেরও জোর দাবি জানান টোয়াব নেতারা।


সেন্ট-মার্টিন দ্বীপটিতে অতিরিক্ত পর্যটক গমণ পরিবেশের জন্য হুমকি বিবেচনা করে সেখানে পর্যটন সীমিত করণের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এতে সেন্টমার্টিনকে ঘিরে ট্যুর সংশ্লিষ্টদের মধ্যে একধরনের আতঙ্ক বিরাজ করছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন টোয়াবের সদ্য বিদায়ী সভাপতি ও বাংলাদেশে ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য মো. রাফেউজ্জামান। হোটেল ওনার্স অ্যাসোসিয়েশন অব সেন্টমার্টিন্স (হোস্ট) এর সাধারণ সম্পাদক আবু জাফর পাটোয়ারী, সী ক্রুজ অপারেটর ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (স্কোয়াব) সভাপতি তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক হোসাইন ইসলাম বাহাদুর, টোয়াবের সহসভাপতি মো. সাহেদ উল্লাহ্, টোয়াবের পরিচালক, টোয়াবের সদস্য, ট্যুরিজম স্টেকহোল্ডারসহ অন্যান্য অতিথিরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টোয়াবের সভাপতি শিবলুল আজম কোরেশী।


এতে বলা হয়, সেন্টমার্টিনের জীববৈচিত্র তথা পরিবেশ রক্ষায় পর্যটক সীমিত করণই একমাত্র সমাধান নয়। অনেক বিজ্ঞানসম্মত উপায়ও আছে, যার মাধ্যমে সেন্টমার্টিনের জীব বৈচিত্র তথা ঐতিহ্য রক্ষা করা সম্ভব। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে— মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন সেন্টমার্টিনের অসহায় মানুষগুলো এবং পর্যটন সংশ্লিষ্ট তরুণ উদ্যোক্তাদের উপার্জনের এই মাধ্যমকে সীমিত করণের উদ্যোগের ফলে যে মানাবিক বিপর্যয় নেমে আসবে সেটাই বরং পরিবেশের জন্য চরম হুমকি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি