1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:২২ পূর্বাহ্ন

স্পুটনিক লাইট: রাশিয়ার এক ডোজের ভ্যাকসিন

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৭ মে, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

কোভিড-১৯ প্রতিরোধে আরও কার্যকর এক ডোজের স্পুটনিক লাইট ভ্যাকসিন উদ্ভাবন করেছে রাশিয়া। খবর ব্লুমবার্গ।

বৃহস্পতিবার (৬ মে) নতুন এই ভ্যাকসিনের ব্যাপারে রুশ সংবাদ মাধ্যমগুলোতে খবর প্রচার করা হয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া দাবি করছে স্পুটনিক লাইট ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে প্রায় ৮০ শতাংশ কার্যকর।

এ ব্যাপারে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এক বিবৃতিতে জানিয়েছে, স্পুটনিক লাইট করোনা আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার মতো পরিস্থিতির আশংকা কমিয়ে দিচ্ছে।

আরডিআইএফের প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দিমিত্রিয়েভ ব্লুমবার্গকে বলেছেন, যে সব দেশে করোনাভাইরাস দ্রুত গতিতে ছড়াচ্ছে, সেসব দেশকে লক্ষ্য করেই এক ডোজের ভ্যাকসিনটি উদ্ভাবন করা হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যেই বেশ কয়েকটি দেশে স্পুটনিক লাইট ভ্যাকসিন অনুমোদন পাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

এদিকে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নতুন ডোজ পাওয়া নিয়ে জটিলতার মধ্যে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-ভি আমদানি এবং জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের উদ্ভাবিত স্পুটনিক-ভি ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার ২১ দিন পর দ্বিতীয় ডোজ নিতে হয়। ভ্যাকসিন সংরক্ষণ করতে হয় দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায়। স্পুটনিক ভ্যাকসিন সরকারিভাবে আমদানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। তবে কবে নাগাদ আসবে এবং দাম কত হবে, তা এখনও চূড়ান্ত হয়নি।

পাশাপাশি দেশের ওষুধ কোম্পানিতে এই ভ্যাকসিন তৈরির অনুমোদনও দিয়েছে বাংলাদেশ সরকার। কোন প্রতিষ্ঠানে তৈরি হবে তা সরকার এখনো নির্ধারণ না করে দিলেও ওরিয়ন ফার্মাসিটিক্যালস আগ্রহ দেখিয়েছে।

ব্লুমবার্গ জানিয়েছে, মানসম্মত পরীক্ষামূলক প্রয়োগের মধ্য দিয়ে স্পুটনিক লাইটের কার্যকারিতা যাচাই করে দেখা হয়নি। বরং সরাসরি প্রয়োগের ফল দেখে সিদ্ধান্ত জানানো হয়েছে। আর অন্তর্বর্তীকালীন এই পরীক্ষার চূড়ান্ত ফল এই মাসের শেষ নাগাদ পাওয়া যাবে। এই ভ্যাকসিনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি বলেও জানিয়েছে আরডিআইএফ।

অন্যদিকে, দুই ডোজের স্পুটনিক-ভি ভ্যাকসিন বিশ্বের দুই কোটির বেশি মানুষ ইতোমধ্যে নিয়েছে বলে দাবি করেছে সংস্থাটি। যদিও রাশিয়ায় মাত্র আট শতাংশ মানুষ এ পর্যন্ত ওই ভ্যাকসিন নিয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি