1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:২২ পূর্বাহ্ন

হাইতির ভূমিকম্পে মৃত্যু ৩০৪, জরুরি অবস্থা ঘোষণা

Reporter Name
  • Update Time : রবিবার, ১৫ আগস্ট, ২০২১

ক্যারিবীয় অঞ্চলের দ্বীপ দেশ হাইতিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৩০৪ জনে পৌঁছেছে।

স্থানীয় সময় শনিবার সকালে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। খবর বিবিসির

ভূমিকম্পে বাড়ি, গির্জা, হোটেলসহ অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছেন এক হাজার ৮শর বেশি মানুষ। ভূমিকম্পের পর নিখোঁজ রয়েছেন আরও অনেক মানুষ।

যুক্তরাষ্ট্রের ভূতাত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, হাইতির সেন্ট লুইস দু সুদ শহরের ১২ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি। রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে ১৫০ কিলোমিটার পশ্চিমে জায়গাটির অবস্থান।

ভূমিকম্পে দেশের অনেক অংশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে জানিয়ে হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করছেন।

সরকারি কর্মকর্তারা এরই মধ্যে উদ্ধারকাজে নেমে পড়েছেন এবং ক্ষতিগ্রস্তদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছেন বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি দেশবাসীকে পরিস্থিতি মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

এদিকে ভূমিকম্পের পরপরই হাইতির প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাৎক্ষণিকভাবে তিনি যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের পরিচালক সামান্থা পাওয়ারকে হাইতিকে প্রয়োজনীয় সহায়তা দিতে নির্দেশ দিয়েছেন।

২০১০ সালে হাইতিতে সাত মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিলো। তখন সরকারি হিসেবেই প্রায় ১০ জন মানুষ প্রাণ হারিয়েছিলেন। হাইতি এখনও সেই ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। তার মধ্যেই আবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশটিতে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি